• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১, ১২:০৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৮, ২০২১, ১২:০৯ পিএম

আফগানিস্তানে আইএস ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা

আফগানিস্তানে আইএস ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা

আফগানিস্তানের পূর্বাঞ্চল নাঙ্গারহারে ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইসলামিক স্টেটের (আইএস) এক 'পরিকল্পনাকারীকে' লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এতে ওই আইএস সদস্য নিহত হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সেন্ট্রাল কমান্ডের ক্যাপ্টেন বিল আরবান বিবিসিকে বলেন, 'আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে মনুষ্যবিহীন বিমান হামলা হয়েছে। প্রাথমিক তথ্য হচ্ছে আমরা লক্ষ্যবস্তুকে হত্যা করেছি।' এ হামলায় কোনো বেসামরিক লোক হতাহতের ঘটনা ঘটেনি বলেও তিনি উল্লেখ করেন।

জানা যায়, নাঙ্গারহার প্রদেশে অবস্থানরত আইএস-কে গ্রুপের একজন 'পরিকল্পনাকারীকে' লক্ষ্য করে ছিল এ অভিযানটি। মূলত বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুল বিমানবন্দরে আইএস-কে গ্রুপের আত্মঘাতী হামলায় ১৩ মার্কিন সেনাসহ ১৭০ জন নিহত হওয়ার জবাবে এ হামলা করা হয়েছে।

ওই হামলার জবাবে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামলাকারীদের সতর্ক করে বলেছিলেন, 'আমরা ক্ষমা করব না, আমরা ভুলব না। আমরা আপনাদের শিকার করব এবং আপনাদের মূল্য দিতে হবে।' এ বক্তব্যের পর এটিই আফগানিস্তানে প্রথম মার্কিন হামলা। 

প্রসঙ্গত, ১৫ আগস্ট আফগানিস্তানের কাবুল দখলে নেয় তালেবান। এরই মধ্য দিয়ে দেশের ক্ষমতাও তাদের হাতে চলে আসে। তবে কাবুল বিমানবন্দর এখনো নিজেদের দখলে রেখেছে মার্কিন সেনারা। এখানে বিচ্ছিন্নভাবে অন্তত ৫ হাজার মার্কিন সেনা রয়েছে।

জাগরণ/এমএইচ