• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০১৯, ০৭:৫৬ পিএম

সাতক্ষীরায় সংখ্যালঘু সম্প্রদায়ের জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন

সাতক্ষীরায় সংখ্যালঘু সম্প্রদায়ের জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন



সাতক্ষীরার শ্যামনগরে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রভাবশালী ভূমিদস্যু কর্তৃক সংখ্যালঘু সম্প্রদায়ের জমি জবর দখলের অভিযোগ উঠেছে। এ ঘটনায় স্থানীয় পুলিশ প্রশাসনকে জানিয়ে কোনো প্রতিকার পায়নি ক্ষতিগ্রস্থরা। শুক্রবার দুপুরে (২৫ জানুয়ারি) সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন জেলার শ্যামনগর উপজেলার কালিঞ্চী গ্রামের মৃত ধীরেন্দ্র নাথ মন্ডলের ছেলে গোবিন্দ কুমার মন্ডল।

লিখিত বক্তব্যে তিনি বলেন, শ্যামনগর উপজেলার কালিঞ্চী মৌজার জে.এল, নং-১১৪, এস.এ ১১৫,৩৮ সহ অন্যান্য খতিয়ানের এস,এ ৮২৪,৮০২ সহ অন্যান্য দাগে মোট ১৮ একর জমি সাতক্ষীরা সদর থানার বাটকেখালী গ্রামের আব্দুল গফুর গংয়ের সঙ্গে এওয়াজ সূত্রে গত ৩৭ বছর ধরে ভোগ দখল করে আসছেন। উল্লেখিত তপশীল সম্পত্তি দখলদার আব্দুল গফুর গং অংশের সম্পত্তি নিয়ে কালিঞ্চী গ্রামের মৃত হারান মন্ডলের ছেলে ভুবেন্দ্র নাথ মন্ডল, কিরন মন্ডল ও শীবপদ মন্ডল গফুর গংয়ের সঙ্গে মামলা করে। উক্ত মামলা ভূমি আপিল বোর্ড ৪-১৭১/২০১৮ (সার্টিঃ) রিভিশন মামলায় ভুবেন গংয়ের বিরুদ্ধে গত ১৮/০৯/২০১৮ তারিখে স্থগিত আদেশ প্রদান করেন। তথাপি ভুবেন গংরা রমজাননগর ইউনিয়নের প্রভাশালী আ’লীগ নেতাদের ভুল বুঝিয়ে তাদের দ্বারা প্রভাবিত হয়ে আমাদের শান্তিপূর্ন দখলে থাকা জমি জবর দখলের চেষ্টা করলে নিজে বাদি হয়ে আদালতে ৭৭/১৯ নং পিটিশন মামলা করি। আদালত দ্বিতীয় পক্ষকে কারণ দর্শানোর নোঠিশ প্রদান করেন এবং ওসি শ্যামনগর থানাকে তপশীল জমিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ দেন। আদালতের নির্দেশে থানার এ,এস,আই মাজহারুল ইসলাম গত ২২ জানুয়ারী ২য় পক্ষকে শান্তি শৃঙ্খলা বজায় রাখার নোটিশ প্রদান করেন। নোটিশ জারি হওয়ার পর শ্যামনগর থানার  ওসি উভয় পক্ষকে থানায় ডেকে ইউনিয়ন আ’লীগের সভাপতি  ও সম্পাদকের উপস্থিতিতে দ্বিতীয় পক্ষকে আমাদের জমিতে জবর দখল না করতে মৌখিক নির্দেশ দেন।

তিনি অভিযোগ করে বলেন, আদালতের নিষেধাজ্ঞা এবং ওসির মৌখিক নির্দেশ থাকা স্বত্বেও তা অমান্য করে ভুবেন গংরা প্রভাবশালী স্বার্থন্বেষী ব্যক্তিদের প্রকাশ্য মদদে গত ২৩ জানুয়ারী রাতে দা, লাঠি, কোদালসহ বিভিন্ন ধরনের দেশীয় অস্ত্র নিয়ে আমাদের জমিতে বাঁধ দিয়েছে। তারা এসময় আমাদের দখলীয় ৬টি চিংড়ি ঘেরের বাঁধ কেটে দখল করে নিয়েছে। বাধা দিতে গেলে তারা আমাদেরকে শারিরীকভাবে লাঞ্চিত করে। বিষয়টি মোবাইল ফোনে এ,এস,আই মাজহারুল ইসলামকে জানালে তিনি কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। পরে ঘটনা ওসিকে জানালে তিনি দ্বিতীয় পক্ষের বিরুদ্ধে থানায় মামলা দিতে বলেন। প্রভাবশালী স্বার্থন্বেষী ব্যক্তিদের সহায়তায় ভুবেন গংরা আমাদের স্বত্ত দখলীয় সম্পত্তি জবর দখল করে ক্ষ্যান্ত হয়নি আমাদেরকে ভারতে পাঠিয়ে দিবে বলে হুমকি দিচ্ছে। অদালতের নির্দেশ থাকার পরও পুলিশ আমাদের সহায়তা করছে না।

এসজেড