• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩১, ২০২২, ০৩:৩৪ পিএম

তৃতীয় সন্তান হলে ১২ লাখ টাকা বোনাস, সবেতনে ছুটি এক বছর  

তৃতীয় সন্তান হলে ১২ লাখ টাকা বোনাস, সবেতনে ছুটি এক বছর  

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ২০৩৫ সালের মধ্যে দেশটির অর্থনীতি দ্বিগুণ করার উচ্চাকাঙ্ক্ষা পূরণে চীনে বহু শিশু জন্মের প্রয়োজন। লক্ষ্য পূরণে বেইজিং স্থানীয় প্রশাসন ও ব্যবসাপ্রতিষ্ঠানের মাধ্যমে জন্মদানে উদাসীন নারীদের উৎসাহ দিচ্ছে। শিশুর জন্মদানে দেওয়া হচ্ছে বোনাস, সবেতনে ছুটি দেওয়াসহ নানান অফার।

ডাবেইনং গ্রুপ নামে বেইজিংয়ের একটি কৃষি প্রযুক্তি প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, সন্তানসম্ভবা মা-বাবাকে ৯০ হাজার ইউয়ান (১২ লাখ ১৪ হাজার ১২৫ টাকা) পর্যন্ত বোনাস দেওয়া হবে। নতুন মা পাবেন ১২ মাস পর্যন্ত অতিরিক্ত ছুটি এবং বাবারা পাবেন ৯ দিনের ছুটি। চীনা আইনে ৯৮ দিনের মাতৃত্বকালীন ছুটি থাকলেও বাবাদের জন্য কোনো ছুটি নেই।

ডাবেইনং গ্রুপ ভাইস প্রেসিডেন্ট চেন ঝোংহেং বলেন, এ মাসের শুরু থেকে কোম্পানিটি এ পদক্ষেপ গ্রহণ করেছে। কারণ সরকার শিশুর জন্মদানকে উৎসাহিত করছে।

প্রথম সন্তানের জন্য দম্পতিরা পাবেন নগদ ৩০ হাজার ইউয়ান (৪ লাখ ৪৭ হাজার ৮ টাকা) এবং দ্বিতীয় ও তৃতীয় সন্তানের জন্য টাকার অঙ্ক যথাক্রমে দ্বিগুণ ও তিন গুণ হবে। কোম্পানিটি আরও পরিকল্পনা করেছে মাতৃত্বকালীন ছুটি যথাক্রমে এক মাস, তিন মাস ও ১২ মাস বাড়ানোর।

সাউথ চায়না মর্নিং পোস্টের তথ্যমতে, চেন বলেন, 'আমরা বিশ্বাস করি, ডিপার্টমেন্টের প্রধানরা আরও সন্তান নেওয়ার বিষয়ে নেতৃত্ব দেবেন। বয়স ও শারীরিক সামর্থ্য অনুযায়ী তাদের নেতৃত্বস্থানীয় ভূমিকা রাখা উচিত।'

ডিসেম্বরে উত্তরাঞ্চলীয় প্রদেশ জিলিনে সন্তান জন্মদানের পরিকল্পনা নেওয়ার জন্য ২ লাখ ইউয়ান পর্যন্ত দম্পতিদের ঋণ সুবিধা দেওয়াসহ ট্যাক্স মওকুফ ও নগদ অর্থের অফার ঘোষণা করা হয়। এ ছাড়া পূর্বাঞ্চলীয় শহর নানটংয়ে তিন সন্তানের পরিবারের জন্য প্রতি বর্গমিটারের জন্য ৪০০ ইউয়ান ভর্তুকি ঘোষণা করা হয়েছে।

সূত্র: আলজাজিরা
ইউএম