• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০২:২৮ পিএম

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ নিরসনে বৈঠক ওয়াশিংটনে

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ নিরসনে বৈঠক ওয়াশিংটনে

 

চলমান বানিজ্যিক দ্বন্দ্ব ও দ্বিপাক্ষীক সম্পর্কের শিথিলতা নিরসনে আগামী সপ্তাহে নতুন ভাবে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র ও চীন।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ওয়াশিংটনের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত সংবাদে এমন তথ্যই দেয়া হয়েছে।  খবরে বলা হয়, সোমবার (১৮ ফেব্রুয়ারি) চীন-মার্কিন বাণিজ্যিক দ্বন্দ্ব নিরসন ও দেশ দুটির মাঝে বোঝাপড়া বাড়াতেই আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নতুন করে এক দ্বি-পাক্ষীক আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র এবং চীন।

গত সপ্তাহে বেইজিং-এ অনুষ্ঠিত বৈঠকটি প্রত্যাশিত সমঝোতা চুক্তি ছাড়াই শেষ হয়।  পরে বিষয়টি সমাধানে পুনরায় আলোচনায় বসার উদ্যেগ গ্রহণ করে দু'দেশের কর্মকর্তারা।  তারা বলেন, বিশ্বের দুই বৃহত্তম অর্থনৈতিক শক্তির মধ্যে বিতর্কিত সমস্যাগুলো সমাধানে অগ্রগতি সৃষ্টি হয়েছে এবং তা প্রতিষ্ঠিত করতেই এই আলোচনায় বসতে যাচ্ছে দেশটি।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে হোয়াইট হাউস, উভয় পক্ষই পরস্পরের কাছ থেকে প্রচুর পরিমাণে পণ্য ও সেবা কেনার প্রতিশ্রুতি নিয়ে এই আলোচনায় বসতে যাচ্ছে।যেখানে সমঝোতা সৃষ্টির লক্ষ্যে চীনের অঙ্গীকারগুলো নিয়েও আলোচনা হবে।

হোয়াইট হাউসের বরাত দিয়ে প্রকাশিত খবরে বলা হয়, প্রাথমিক পর্যায়ে আগামী বৃহস্পতিবারের আলোচনায় নেতৃত্ব দেবেন মার্কিন বানিজ্যিক প্রতিনিধি রবার্ট লিৎজার।  এ সময় তার সঙ্গে উপস্থিত থাকবেন  যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনুচিন, বাণিজ্য সচিব উইলবার রস, অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো এবং বাণিজ্য উপদেষ্টা পিটার নাভ্রো।

গত সপ্তাহে আলোচনার জন্য প্রস্তাবিত সময়সীমা বাড়ানোর পরামর্শ দেন ট্রাম।  সোমবার ফ্লোরিডায় এক বক্তৃতা প্রদানকালে তিনি বলেন, পূর্বের আলোচনা সফল হয়েছে।  আমরা অনেক উন্নতি করছি যা ঘটতে পারে বলে অনেকেই আশা করেনি।  

এস_খান