• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৮, ২০১৯, ০৭:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৮, ২০১৯, ০৭:১২ পিএম

শঙ্কিত হয়ে থানায় জিডি

শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করায় দুই ছাত্রীকে ভয়ভীতি

শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করায় দুই ছাত্রীকে ভয়ভীতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানির শিকার হয়ে নিজ বিভাগের শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেওয়ায় দুই ছাত্রীকে ভয়ভীতি দেখানোর অভিযোগ উঠেছে। ওই দুই শিক্ষার্থীর দাবি, অভিযুক্ত শিক্ষকের হয়ে অনেক শিক্ষার্থী তাদের বিভিন্ন ধরনের ভয়ভীতি দেখাচ্ছেন। তাই নিরাপত্তার শঙ্কায় থানায় সাধারণ ডায়েরি করেছেন তারা।

শুক্রবার (২৮ জুন) দুপুরে নগরীর মতিহার থানায় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ওই দুই শিক্ষার্থী ডায়েরি করেন। কর্তব্যরত অফিসার মাহমুদা আক্তার ডায়েরি লিপিবদ্ধ করেন। মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাদৎ হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

মতিহার থানার ১১০৮ ও ১১০৯ নম্বর সাধারণ ডায়েরিতে তারা উল্লেখ করেন, অভিযুক্ত শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর পক্ষ থেকে অভিযোগপত্রটি প্রত্যাহার করার জন্য বিভিন্নভাবে তাদের ওপর চাপ প্রয়োগ করা হচ্ছে। এ কারণে নিজেদের নিরাপত্তা নিয়ে তারা শঙ্কিত। ভবিষ্যতে যাতে তারা নিরাপদে থাকতে পারেন, সে জন্য থানায় জিডি করছেন।

ভুক্তভোগী দুই শিক্ষার্থীদের দাবি, শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করার পর থেকে তারা আতঙ্কে আছেন। অভিযোগ প্রত্যাহারের জন্য চাপ আসছে। ওই শিক্ষকের পক্ষের অনেক শিক্ষার্থী এসে বিভিন্ন ভয়ভীতি দেখাচ্ছেন। ওই শিক্ষকের অনেক ক্ষমতার কথা বলে ছাত্রত্ব বাতিলের ভয়ও দেখানো হচ্ছে। তারা নিরাপত্তা নিয়ে শঙ্কিত। শারীরিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হওয়ার ভয়ে তারা হল থেকে বের হতে পারছেন না বলেও জানান।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘ছাত্রীদের অভিযোগের অনুলিপি পেয়েছি। শিক্ষার্থীদের নিরাপত্তার ব্যাপারে প্রশাসন সব সময় সজাগ থাকবে। আমরা ওই দুই শিক্ষার্থীকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার চেষ্টা করব।’

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৫ জুন) দুপুরে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিকভাবে উত্ত্যক্তের অভিযোগ করেন ৪র্থ বর্ষের এক শিক্ষার্থী। পরে ওই দিনই ২য় বর্ষের এক শিক্ষার্থী আইইআরের পরিচালকের সামনে ওই শিক্ষকের বিরুদ্ধে উত্ত্যক্তের মৌখিক অভিযোগ করেন। পরে বৃহস্পতিবার বিকেলে ডাকযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইইআর পরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন।

এ ঘটনায় মঙ্গলবার আইইআরে এক জরুরি সভা ডেকে বিষ্ণুকুমার অধিকারীকে ২য় ও ৪র্থ বর্ষের একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দিয়ে তদন্ত কমিটি করা হয়।

এনআই