• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২১, ০৮:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২১, ০৮:৫৬ পিএম

মেজর মঞ্জুর হত্যা মামলা

এরশাদকে অব্যাহতি দিয়ে অভিযোগপত্র

এরশাদকে অব্যাহতি দিয়ে অভিযোগপত্র

মেজর জেনারেল মঞ্জুর হত্যা মামলায় সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ (এইচএম) এরশাদ ও মেজর জেনারেল (অব.) আবদুল লতিফকে অব্যাহতি দিয়ে তিন জনকে অভিযুক্ত করে সম্পূরক অভিযোগপত্র দাখিল করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 

ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক দিলারা আলো চন্দনার আদালতের এ সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমান। 

শুক্রবার সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী নুর মোহাম্মদ খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আগামী ২৫ জানুয়ারি চার্জশিটটি গ্রহণ বিষয়ে শুনানির তারিখ ধার্য করা হয়েছে। 

নুর মোহাম্মদ বলেন, “এ মামলায় এরশাদ ও আবদুল লতিফ মারা যাওয়ায় তাদের  এই অভিযোগপত্র থেকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে।”

যাদের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়েছে তারা হলেন,  মেজর (অব.) কাজী এমদাদুল হক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিন ভূইয়া ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) শামসুর রহমান শামস।

প্রসঙ্গত, ১৯৮১ সালের ১ জুন জেনারেল মঞ্জুরকে পুলিশ হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়। এই ঘটনায় ১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি জেনারেল মঞ্জুরের বড় ভাই ব্যারিস্টার আবুল মনসুর আহমেদ বাদী হয়ে চট্টগ্রামের পাঁচলাইশ থানায় মামলা দায়ের করেন। 

ওই বছরের ১৫ জুলাই তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ মামলা অধিকতর তদন্তের আবেদন করে। এরপর অধিকতর তদন্তের নির্দেশ দেন আদালত।