• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মার্চ ২৬, ২০১৯, ০৮:২৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৯:১১ পিএম

রং তুলিতে মুক্তিযুদ্ধ

বিশেষ সন্মাননায় ভূষিত রফিকুন নবী

জাগরণ প্রতিবেদক
বিশেষ সন্মাননায় ভূষিত রফিকুন নবী
চিত্রশিল্পী কার্টুনিস্ট রফিকুন নবীর হাতে বিশেষ সন্মাননা স্মারক তুলে দেন কালি ও কলম সম্পাদক কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত -ছবি : জাগরণ

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চ্যানেল আই-এর আয়োজনে অনুষ্ঠিত হলো ১০ম আইএফআইসি ব্যাংক-চ্যানেল আই ‘রং তুলিতে মুক্তিযুদ্ধ’।

মঙ্গলবার (২৬ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ের চ্যানেল আই প্রাঙ্গণে এই আয়োজনে বরেণ্য চিত্রশিল্পী কার্টুনিস্ট রফিকুন নবীকে বিশেষ সন্মাননা প্রদান করা হয়।

বরেণ্য এই শিল্পীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত। অর্থমূল্য তুলে দেন চ্যানেল আই-এর ব্যবস্থাপন পরিচালক ফরিদুর রেজা সাগর। এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, চ্যানেল আই পরিচালনা পর্ষদ সদস্য জহির উদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, চিত্রশিল্পী আবুল বারাক আলভী, বীরেন সোম, সমরজিৎ রায় চৌধুরী, কলামিস্ট কামাল লোহানী, হাসনাত আবদুল হাই, মামুনুর রশীদসহ আরও অনেকে।

সম্মাননা গ্রহণ করে রফিকুন নবী বলেন, আজকের এই বিশেষ দিনে এমন একটি সন্মাননা পেয়ে অনেক ভাল লাগছে। তবে ৭১-এর এই দিন অর্থাৎ গতকাল রাতের কথা যখন স্মরণ করি তখন আমার সব আনন্দ মাটি হয়ে যায়। কারণ সেই রাতে হারিয়েছি অনেক বন্ধুদের, আমাদের ছাত্র শাহনেওয়াজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষককে।

রং তুলিতে মুক্তিযুদ্ধ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ অন্যরা - ছবি : জাগরণ

এর আগে রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারার শিল্পীদের পরিবেশনায় ‘ও আমার দেশের মাটি’ গানটি পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান।

অনুষ্ঠানে আবৃত্তি করেছেন শিমুল মুস্তফা, লায়লা তারা নূর এবং সৈয়দ সালাহউদ্দিন জাকী।

বীরেন সোম, সমরজিৎ রায় চৌধুরী, রেজাউন নবী, মনিরুজ্জামান, সোহানা শাহরীন, সৈয়দ জাহিদ ইকবাল, জহির উদ্দিন, হামিদুজ্জামান খান, অশোক কর্মকার, জাহিদ মোস্তফা, দেওয়ান মিজান, জিএম খলিলুর রহমান, জিএম জোয়ারদার, ফওজিয়া সাদনাম, শাহনেওয়াজ বেগম, তরিৎ বড়ুয়া, সনজিদ দাস অপু, শাহীন সোবহানা, কামরুজ্জোহা, জয়ন্ত সরকার জন, দীলরুবা লতিফ, লায়লা আঞ্জুমান আরা, তানিম খান, শেখ ফারহানা পারভীন টুম্পা, রেহানা ইয়াসমিন, সিগমা হক, রেজওয়ানুল হক, মেহেদী হাসান, নাজমুল আক্তার কাকলী, রিফাত জাহান কান্তা, জিয়াউর রহমান, মুক্তি বৌমিক, উম্মে হাবিবা সুমি, শাকিলা খান চয়ন-সহ প্রায় অর্ধশত চিত্রশিল্পী একেঁছেন মুক্তিযুদ্ধের তাৎপর্যপূণ্য চিত্র। তাদের পাশাপাশি শিশুরাও চিত্র একেঁছে।

এ সময় আবদুল মান্নান ও জহিরের অংকনকৃত দুটি ছবি ক্রয় করেন ছবি সংগ্রাহক সারোয়াত।

অনুষ্ঠানটি উপস্থাপনা করে আফজাল হোসেন। দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। পরিচালনায় করেছেন আমীরুল ইসলাম।

এসএমএম

Space for Advertisement