• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মার্চ ২৭, ২০১৯, ০৭:৪২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৯:১০ পিএম

স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা 

জাগরণ ডেস্ক
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা 

বাংলাদেশ ইউনিভার্সিটিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২৭ মার্চ) সকালে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের সভাকক্ষে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল হক শরীফ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেয় সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রী সাবরিনা জান্নাত, অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ তাজুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক লে. কর্ণেল মোঃ আলী আম্বিয়াল হক খান (অবঃ) এবং রেজিস্ট্রার ব্রি. জে. মোঃ মাহবুবুল হক (অবঃ) প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিলেন আইন বিভাগের প্রধান দেওয়ান মোঃ আল-আমিন।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল হক শরীফ ব্যক্তিগত জীবন ও অভিজ্ঞতার আলোকে ১৯৭১ সালের অগ্নিঝরা মার্চ থেকে শুরু করে পুরো যুদ্ধের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু প্রজ্জ্বলিত দ্বীপশিখা হাতে নিয়ে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে দিয়ে আমরা মহান স্বাধীনতা অর্জন করেছি। বঙ্গবন্ধুর অবর্তমানে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক ও প্রকৃত গণতান্ত্রিক দেশ গড়ার দৃঢ় প্রত্যয় হোক আজকের অঙ্গিকার।

বক্তব্য রাখছেন বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল হক শরীফ - ছবি : জাগরণ 

অনুষ্ঠানের অন্য বক্তারা স্বাধীনতা সংগ্রামের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং মহান স্বাধীনতা যুদ্ধের অনুপ্রেরণায় উজ্জীবিত হয়ে সকলকে দেশগড়ার কাজে আত্মনিয়োগ করা এবং সঠিক ইতিহাস জানার আহবান জানান। তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর একক নেতৃত্বে অল্প সময়ে দেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু ভয় দেখিয়ে নয়, ভালোবাসা দিয়ে বাংলার মানুষকে ঐক্যবদ্ধ করেছিলেন। আমাদের এই চেতনা বুকে ধারন করেই আগামীর বাংলাদেশকে এগিয়ে নিতে হবে।

আলোচনা সভায় বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, কর্মকতা, কর্মচারী এবং ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন। এর আগে অনুষ্ঠানের শুরুতে দিবসটির উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এসএইচএস 

Space for Advertisement