• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০১৯, ০২:১২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৬, ২০১৯, ০২:১২ পিএম

ঝোঁপ জঙ্গলে ছেয়ে গেছে শহীদের কবর

ঝোঁপ জঙ্গলে ছেয়ে গেছে শহীদের কবর

অযত্নে আর অবহেলায় ঝোঁপ জঙ্গলে ছেয়ে গেছে শহীদ মুক্তিযোদ্ধা ছাইফুর রহমানের বাবা শহীদ মৌ. মোখলেছুর রহমানের করব। ৪৮ বছরেও হয়নি এর সংস্কার বা সংরক্ষণ। প্রায় ২০ বছর আগে পারিবারিকভাবে কবরটির দেওয়াল নির্মাণ হলেও আজ আর দেখে চিনার উপায় নেই যে এটা একজন শহীদের কবর।

জানা যায়, ১৯৭১ সালের সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে ছেলে মুক্তিযোদ্ধা এই অভিযোগে ঝিনাইগাতী উপজেলার নাচঁন মুহুরী ইউনিয়নের স্বর্ণপদক প্রাপ্ত চেয়ারম্যান মৌলানা মোখলেছুর রহমানকে তার বাড়ি থেকে বকশিগঞ্জ পাক হানাদার ক্যাম্পে ধরে আনে হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরা।
তারপর কয়েকদিন ক্যাম্পে আটকে রেখে নানা নির্যাতন চালানো হয় তার ওপর। অবশেষে স্থানীয় স্বাধীনতাকামী জনগণের মাঝে ভীতির সঞ্চার করতে বকশিগঞ্জ বাজারে প্রকাশ্য দিবালোকে তাকে গাছের সাথে ঝুলিয়ে গুলি করে, বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়।

অতঃপর স্থানীয় লোকের সহযোগিতায় তাকে বাজারের পাশে গরুহাটিতে সমাহিত করা হয়। সেই থেকে তিনি সেখানেই পড়ে আছেন। আজ থেকে পায় ২০ বছর আগে তার সন্তানরা কবরের চিহ্ন হিসেবে দেওয়াল নির্মাণ করে গেলেও অযত্নে আর অবহেলায় আজ তা ঝোঁপ জঙ্গলে পরিণত হয়েছে। দেখে বুঝার উপায় নেই যে, এটা একজন শহীদের কবর।

এ ব্যাপারে বকশিগঞ্জ উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুল হক বলেন, স্বাধীন অনেক পর শহীদ মোখলেছুর রহমানের সন্তানরা এসে কবরের দেওয়াল করে গিয়েছিল। এর অনেক মেজর, কর্নেল ও সংশ্লিষ্টরা কবরটি দেখে গেছেন, ছবি নিয়েছেন, ভিডিও করে নিয়ে গেছেন কিন্তু কোনো উদ্যোগ লক্ষ্য করা যায়নি। আমরাও কবরটির সংরক্ষণ বা পরিচর্যার সুযোগ পাইনি।

কেএসটি