• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০১৯, ০৯:৪৪ পিএম

‘ময়লা আবর্জনা বাহিরে নয়, ভিতরে ফেলি’

‘ময়লা আবর্জনা বাহিরে নয়, ভিতরে ফেলি’

 

কুলাউড়া পৌরসভার অধীনস্ত বিভিন্ন ডাস্টবিনগুলোতে যত্রতত্র অবস্থায় ময়লা আবর্জনা ফেলছেন শহরবাসী। এতে ডাস্টবিনের ভিতর অনেকটা ফাঁকা থাকলেও আশপাশ ময়লার স্তুপ তৈরি হয়। এতে পরিবেশ হয় দূষিত, দুর্গন্ধ ছড়ায় আশপাশে। এই ডাস্টবিনগুলোর পাশে অবস্থিত সড়কগুলোতে পথচারীরা হেঁটে যাওয়ার সময় নাক চেঁপে ধরে পার হতে হয়। এছাড়াও যানবাহন চলাচলের সময় চাকার নিচে পিষ্ট হয়ে যাচ্ছেতাই অবস্থার সৃষ্টি হয়।

এমতাবস্থায় মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে নেমেছে একঝাঁক যুবক। গত রোববার (২৪ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে সোমবার (২৫ ফেব্রুয়ারি) দিনব্যাপী সামাজিক সংগঠন সোস্যাল কেয়ার অব নেশনের সদস্যরা পৌরসভার প্রত্যেক ডাস্টবিন সংলগ্ন দেয়ালে লাগিয়েছেন সচেতনতামূলক ব্যানার-ফেস্টুন।

কুলাউড়া পৌর শহরের ডাস্টবিনগুলোর সঠিক ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে 'ময়লা আবর্জনা বাহিরে নয় ভেতরে ফেলি, পরিষ্কার পরিচ্ছন্ন সমাজ গড়ি' এই স্লোগানকে প্রতিপাদ্য করে তাদের এই আয়োজন।

তাদের এই ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়েছে পৌরবাসী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও বিভিন্ন মাধ্যমে যুবসমাজের এরকম সচেতন কার্যক্রম অব্যাহত রাখার ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিচ্ছেন শহরবাসী।

সোস্যাল কেয়ার অব ন্যাশনের উদ্যোগে লাগানো ফেস্টুনগুলো শোভা পাচ্ছে, কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার বাংলোর সামনে, দক্ষিণবাজার বাসস্ট্যান্ডের সামনে, কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে, দক্ষিণবাজারের ভেতর, শিবির রেলগেইট, মাগুরাস্থ আনন্দ বিদ্যাপীঠ স্কুলের সামনে, শহরের দক্ষিণ মাগুরা, কুলাউড়া পুরাতন ভূমি অফিস, জুড়ী বাসস্ট্যান্ড, দক্ষিণ মাগুরা আখড়ার সম্মুখস্থল।

প্রশংসিত এই কর্মসূচিতে অংশ নেন সংগঠনের সভাপতি সৈয়দ আনিসুল ইসলাম, প্রতিষ্ঠাকালীন সভাপতি আজিজুল ইসলাম উজ্জ্বল, সাবেক সভাপতি সোহেল আহমেদ, সাধারণ সম্পাদক আশিকুল ইসলাম বাবু, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাঈদ খান শাওন, সাবেক সাধারণ সম্পাদক ছায়েম আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়সল আহমেদ, প্রচার সম্পাদক মেহেদী হাসান, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক তাহমিদ খান শাওন, সদস্য আবির হোসেন, খালেদুর রহমান তানজুল, নাহিম খান প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সালের ৫ নভেম্বর সামাজিক সংগঠন সোস্যাল কেয়ার অব নেশন এর যাত্রা শুরু হয়। কলেজ পড়ুয়া ১০ জন বন্ধু মিলে এই সংগঠন প্রতিষ্ঠা করেন। বর্তমানে সংগঠনের ৪০ জন সদস্য রয়েছেন। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি কুলাউড়ার বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়ন, দরিদ্র শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো, বন্যার্ত, শীতার্ত ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোসহ বিভিন্ন মানব সেবামূলক কাজ করে কুলাউড়ায় সর্বমহলে প্রশংসিত হচ্ছে।


কেএসটি