• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২১, ২০১৯, ০৮:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২১, ২০১৯, ০৮:৩৩ পিএম

চট্টগ্রামে নগরবাসীকে পানি সংকটে রেখে কর্মকর্তাদের ‘ওয়াসা নাইট’ !

চট্টগ্রামে নগরবাসীকে পানি সংকটে রেখে কর্মকর্তাদের ‘ওয়াসা নাইট’ !

 

চট্টগ্রাম নগরবাসীকে পানি সংকটে  রেখে ‘ওয়াসা নাইট’ নামে সাংস্কৃতিক সন্ধ্যায় মেতেছে চট্টগ্রাম ওয়াসার কর্মকর্তারা। বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে চট্টগ্রামের ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে ‘ওয়াসা নাইট’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ডিনারের পাশাপাশি দেশের নামকরা শিল্পীরা এই অনুষ্ঠানে অংশ নেবে বলে জানা যায়।

গত কয়েকদিন ধরেই চট্টগ্রাম নগরীর বেশিরভাগ এলকায় চলমান পানি সংকটের মধ্যে ওয়াসার এমন বিলাসী আয়োজনে নগরবাসীর মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে। কেউ কেউ এই আয়োজনকে নগরবাসীর সঙ্গে তামাশা হিসেবে উল্লেখ করছেন।  

তাদের দাবি ওয়াসা কর্তৃপক্ষ পানির সংকট নিরসন না করে বিলাসিতায় মেতে উঠেছে।

 কয়েকদিন ধরে চট্টগ্রাম নগরীর পাহাড়তলী, সরাইপাড়া, বারকোয়ার্টার, ঝরনাপাড়া, মধ্যম হালিশহর, কদমতলী, পূর্ব মাদারবাড়ী, নাজিরপোল, জামাল খান, আসকার দিঘীর পাড়সহ বেশ কয়েকটি এলাকায় পানি সংকট তীব্র আকার ধারন করেছে। রান্নাসহ বিভিন্ন কাজে পানির সংকটে অতিষ্ট হয়ে উঠেছে এসব এলাকার বাসিন্দারা।

যদিও সম্প্রতি চট্টগ্রাম ওয়াসার পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছিল ‘ কলেজিয়েট স্কুল সংলগ্ন গভীর নলকূপ রিও-হাইডিং ও রিজেনারেশন কাজ করা হচ্ছে। এই কারণে ১৬ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। এর ফলে কলেজিয়েট স্কুল-মরীচাপাড়া, পূর্ব মাদারবাড়ি, শুভপুর বাসস্ট্যান্ড, পোড়া মসজিদ লেইন, পাঠানটুলী রোড, নাজিরপোল, কদমতলী, ধনিয়ালাপাড়াসহ আশপাশের এলাকায় পানি সরবরাহ বিঘ্নিত হবে।

বিজ্ঞপ্তিতে ওয়াসা যেসব এলাকার কথা উল্লেখ করেছিল তার বাইরের অনেক এলাকায়ও পানির সংকট দেখা দেয়।

কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ - ক্যাব চট্টগ্রাম উত্তর জেলা শাখার আহবায়ক শাহাদাত হোসেন জাগরণকে বলেন, গত ১ সপ্তাহ ধরে পানি সংকটে ভুগছি। হালিশহর এলাকার কোথাও পানি নেই। জীবনযাত্রা কোন পর্যায়ে গিয়ে ঠেকেছে তা বর্ননাতীত। পানির সংকট নিরসনে বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করলেও ওয়াসা কেন পানির সংকট সমাধান করতে পরছেনা বোধগম্য নয়। নগরবাসীর পানির সমস্যা সমাধান না করে ‘ওয়াসা নাইট’ নামে তাদের এমন বিলাসিতাকে নগরবাসীর সাথে তামাশা বলে উল্লেখ করেন তিনি।

নগরীর আসকার দীঘি এলাকার বাসিন্দা আল আমিন বলেন, এই এলাকায় পানির সমস্যা দীর্ঘ দিনের। কার কাছে গিয়ে অভিযোগ জানাবো আমাদের জানা নেই। ওয়াসার দায়িত্বজ্ঞানহীন ভূমিকার কারণে আমাদের কষ্ট ভোগ করতে হচ্ছে।

সূত্র জানায়, নগরীর বহদ্দারহাট ফ্লাইওভারের কালুরঘাট অংশে ওয়াসার পাইপ ফেটে যাওয়ার কারণে নগরীর বিভিন্ন জায়গায় পানি সরবরাহে সমস্যার সৃষ্টি হয়েছে। লাইনের প্রেসারও কমে গেছে। পাইপ লাইন ফেটে যাওয়ায় মদুনাঘাট ও মোহরা ট্রিটমেন্ট প্লান্ট বন্ধ করে দেয় ওয়াসা।

এ বিষয়ে ওয়াসার এমডি কেএম ফজলুল্লাহ জাগরণকে বলেন, ওয়াসা নাইটের সঙ্গে পানি সরবরাহের কোন সম্পর্ক নেই। কিছু জায়গায় সংকট থাকে। তবে সেই সংকট কমে এসেছে।

এসসি/এএস