• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৪, ২০১৯, ০২:১১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৪, ২০১৯, ০৮:১৬ পিএম

নরসিংদীতে পাটকল শ্রমিকদের রেল পথ অবরোধ, ভাঙচুর

নরসিংদীতে পাটকল শ্রমিকদের রেল পথ অবরোধ, ভাঙচুর

মজুরি কমিশন বাস্তবায়ন, পিএফ’র টাকা প্রদান ও বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে ৭২ ঘণ্টা অবরোধের শেষ দিনে বিক্ষোভ মিছিল, রেলপথ অবরোধ, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে নরসিংদীর পাটকল শ্রমিকরা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক লীগ, ইউইমসি পাটকল নরসিংদী শাখার কয়েক হাজার শ্রমিক রেলপথ অবরোধ করে রাখে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শ্রমিকদের অবরোধের ফলে ঢাকা-সিলেট, ঢাকা-চট্টগ্রাম রেল রুটে দীর্ঘ এক ঘণ্টা বন্ধ থাকে ট্রেন চলাচল। এ সময় শ্রমিকদের ছোড়া পাথরের আঘাতে অন্তত ২০ ট্রেন যাত্রী আহত হয়। ভাঙচুর করা হয় ট্রেনের জানালার কাচ। শ্রমিকরা রেল লাইনে টায়ার দিয়ে অগ্নিসংযোগ করে অবরুদ্ধ রাখে ট্রেন যোগাযোগ।

শ্রমিকরা জানায়, বিগত চার বছর ধরে বিজেএমসি মজুরি কমিশনসহ শ্রমিকদের দাবি পূরণের কথা বললেও তা বাস্তবায়ন করেনি। তাছাড়া বকেয়া মজুরি, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণের বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। তাই দাবি আদায়ে অবরোধ-ধর্মঘটের কর্মসূচি দেয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার (২ এপ্রিল) সকাল থেকে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ দেশ ব্যাপী ৭২ ঘণ্টার অবরোধ-ধর্মঘট কর্মসূচির ডাক দেয়। দাবি বাস্তবায়ন না হলে আরও কঠোর কর্মসূচির হুঁশিয়ারী দেন শ্রমিক নেতারা।

এসসি/