• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৯, ২০১৯, ১২:০১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০১৯, ১২:০১ পিএম

রোড সেফটি সেমিনারে ইলিয়াস কাঞ্চন

রোড সেফটি সেমিনারে ইলিয়াস কাঞ্চন

ষষ্ঠ গ্লোবাল মিটিং অন রোড সেফটি সেমিনারে অংশ নিতে আজ মঙ্গলবার (৯ এপ্রিল) রাত ১টায় গ্রিসের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সেমিনারটির আয়োজন করেছে গ্লোবাল অ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি। এই সংস্থাটি জাতিসংঘের সহযোগিতায় বিশ্বের সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে কাজ করছে।শুধ তাই নয়, আগামী বছরের মধ্যে সড়ক দুর্ঘটনা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক যে ডিকেড ঘোষিত আছে তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে এই সংস্থাটি। 

মূলত বিভিন্ন দেশের সড়ক দুর্ঘটনারোধ বিষয়ক কাজ করা বিভিন্ন সংগঠন নিয়ে এই সংস্থাটি গঠিত। সংস্থাটির সঙ্গে বৃটেনের রয়েল ফ্যামিলির সদস্যরাও যুক্ত আছেন। এবারের সেমিনারে রয়েল ফ্যামিলির একজন সদস্যও যোগ দিবেন।

এ প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আগামী বছরের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক ডিকেড শেষ হতে যাচ্ছে। ২০১১ সালে ঘোষিত ২০২০ সাল তথা এই দশ বছরকে টার্গেট করে ডিকেড ঘোষিত হয়। ইতিমধ্যেই ঘোষিত ডিকেডের ৯ বছর চলছে। আগামী বছর এর মেয়াদ শেষ হবে। এই সময়ের মধ্যে বিশ্বে সড়ক দুর্ঘটনা কতটুকু কমিয়ে আনা গেছে, যদি না কমে থাকে কেন কমেনি, কোন কোন ক্ষেত্রে অগ্রগতি আছে, আর কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য কি কি করা দরকার তা আলোচনা হবে এ সেমিনারে।’

ইলিয়াস কাঞ্চন এই সেমিনারে যোগ দিয়ে বাংলাদেশের সড়ক দুর্ঘটনার চিত্র, কারণ, প্রতিকার, অগ্রগতি, করণীয়, সুপারিশমালাসহ বিভিন্ন দিক তুলে ধরে বক্তৃতা করবেন। সড়ক দুর্ঘটনা রোধে তার গত ২৫ বছরের কর্মকাণ্ডও তিনি তুলে ধরবেন। তার সফরসঙ্গী হিসেবে থাকছেন নিরাপদ সড়ক চাই (নিসচা)এর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয় ও নিসচার প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ।

এসজে