• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৪, ২০১৯, ০২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৪, ২০১৯, ০৩:০৪ পিএম

৭ কলেজের অধিভুক্তি বাতিল আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা
সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীরা -ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে এবার অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

বুধবার (২৪ জুলাই) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এ কমসূচির ঘোষণা দেন আন্দোলনের মুখপাত্র ও বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী শাকিল মিয়া।

সংবাদ সম্মেলনে শাকিল মিয়া বলেন, দীর্ঘদিন ধরে তারা ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন করে আসছেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বার বার মিথ্যা আশ্বাস দিয়েছে। ফলে শিক্ষার্থীরা এখন প্রশাসনের উপর কোনো আস্থা রাখতে পারছে না। এ সময় শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে ক্লাস-পরীক্ষা বর্জন করে এই আন্দোলনে যোগ দিয়েছে বলে জানান তিনি। 

তিনি বলেন, তারা সম্পূর্ণ শান্তিপূর্ণ উপায়ে আন্দোলন করছে। তাদের মূল দাবি হলো ৭ কলেজের অধিভুক্তি বাতিল করা। এ সময় তিনি দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন এবং অসহযোগ আন্দোলনের ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আকরাম হোসেন এবং নাহিদ ইসলাম। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন তারা। মিছিলটি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে।

এদিকে সকাল থেকে ক্যাম্পাস ঘুরে বিভিন্ন অনুষদ ও একাডেমিক ভবনের সামনে ছাত্রলীগের নেতাকর্মীদের উপস্থিতি লক্ষ্য করা যায়। তাদের কারণে আন্দোলনকারীরা কোনো ভবনে তালা ঝুঁলাতে পারেননি। 

অবস্থানের বিষয়ে তারা বলেন, ক্লাস-পরীক্ষা বর্জন করে কোনো আন্দোলন হতে পারে না। তারা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী তাই তারা ক্লাস করতে চান। আন্দোলনের নামে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে ছাত্রলীগ তা প্রতিহত করবে।
 
সর্বশেষ দেখা যায়, বিশ্ববিদ্যালয়ে কয়েকটি বিভাগে ক্লাস-পরীক্ষা চলছে। তবে বেশির ভাগ বিভাগে খোলা থাকলেও শিক্ষার্থীদের দেখা যায়নি। 

এমআইআর/একেএস
 

আরও পড়ুন