• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৩, ২০১৯, ০৪:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৩, ২০১৯, ০৪:৪৭ পিএম

বিআইডব্লিউটিএ কর্মকর্তাকে ৪১ কোটি টাকা জরিমানা

বিআইডব্লিউটিএ কর্মকর্তাকে ৪১ কোটি টাকা জরিমানা
হাইকোর্ট

অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় বিআইডব্লিউটিএর সাবেক সহকারী হিসাব কর্মকর্তা মো.আব্দুস সালাম খানকে ৭ বছরের কারাদাণ্ডের পাশাপাশি ৪১ কোটি ১৯ লাখ ৭ হাজার ৩২ টাকা জরিমানা করেছেন আদালত । 

মঙ্গলবার (২৩ জুলাই) ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক জয়নাল আবেদীন এই রায় ঘোষণা করেন।
 
রায়ে আসামির স্থাবর/অস্থাবর সব সম্পত্তি সরকারের অনূকুলে বাজেয়াপ্ত করার নির্দেশও দিয়েছেন আদালত। রায় ঘোষণার পর আসামি সালামকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

দণ্ডিত সালাম সিরাজগঞ্জের বহুতি গ্রামের সামসুল হক খানের ছেলে। দণ্ডিত এ আসামির স্ত্রী শাহনাজ পারভীন লাভলীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাকে খালাস দিয়েছেন।

মামলাসূত্রে জানা যায়, ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে ২০১০ সালের ২৫ নভেম্বর পর্যন্ত বিআইডব্লিউটিএ কর্মচারী ভবিষ্যৎ তহবিলের ১৯ কোটি ৯৯ লাখ ১৫ হাজার ১১৬ টাকা ইচ্ছাকৃতভাবে বিআইডব্লিউটিএ কর্মচারী দলীয় বিমা ট্রাস্টি বোর্ডের পুরানা পল্টন শাখার জনতা ব্যাংকে জমা দেন। পরে তিনি প্রতারণামূলকভাবে ৬৫২টি চেক ব্যবহার করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে ২০ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার ৫১৬ টাকা  উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন।

এ ঘটনায় দুদকের উপ-পরিচালক মো. বেনজীর আহমেদ ২০১১ সালের ২৩ জুন মামলা দায়ের করেন। ২০১২ সালের ৫ আগস্ট মামলাটি তদন্ত করে আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। মামলার বিচারকাজ চলাকালে আদালত ২২ জন সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

এমএ/বিএস 
 

আরও পড়ুন