• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৯, ০৩:২২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৪, ২০১৯, ০৩:২২ পিএম

ভাদ্রেও ইলিশের খরা!

ভাদ্রেও ইলিশের খরা!

এখন ভাদ্র মাস। ইলিশের ভরা মৌসুমের শেষ মাস বলা হয় মাসটিকে। অথচ শেষ মাসেও লক্ষ্মীপুরের মেঘনায় জেলেদের জালে ধরা পড়ছে না কাঙ্ক্ষিত ইলিশ। ফলে জেলার ঘাট ও হাট-বাজারগুলো জমে ওঠেনি। তবে যেগুলো পাচ্ছেন তা আবার বিক্রি হচ্ছে চড়াও দামে। অথচ প্রতিবছর এসময় জেলেরা নদী থেকে ঝুড়ি ভর্তি মাছ নিয়ে ঘাটে ফিরতেন। আড়তে মাছ রাখতেই শুরু হতো হাঁক-ডাক। ক্রয়-বিক্রয়ে সরগরম থাকত ঘাট ও বাজারগুলো।    

প্রত্যাশিত ইলিশ না পাওয়ার জন্য ডুবোচরকে দুষছেন জেলেরা। তবে মৎস্য বিভাগ বলছেন মাসটির শেষ দিকে প্রচুর ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে। তখন থাকবে না ইলিশের চড়া দাম।  

জানা যায়, আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র। এই তিন মাসকে ইলিশের ভরা মৌসুম বলা হয়ে থাকে। এসময়টাই ইলশেগুঁড়ি বৃষ্টির সময়। দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফলে সমুদ্র থেকে নদীতে নেমে আসে প্রচুর ইলিশ মাছ। জেলেদের জালে ধরা পড়ে ঝাঁকে ঝাঁকে ইলিশ। যার ফলে হাট-বাজার গুলোতে প্রচুর ইলিশ পাওয়া যায় এবং দামও সস্তা থাকে। কিন্তু জেলা সদরের মজুচৌধুরি হাট, কমলনগরের মতিরহাট, রামগতির আলেকজান্ডার ঘাট, রায়পুরের হাজিমারা ঘাটসহ যেসব ঘাটে ইলিশের বড় আড়ৎ রয়েছে সেসব ঘাট এখনও জমে ওঠেনি। কারণ যে পরিমাণ ইলিশ পাওয়া যাচ্ছে তা প্রত্যাশার তুলনায় খুবই কম। এ নিয়ে স্থানীয় জেলে ও আড়ৎদাররা হতাশা প্রকাশ করছেন।

রায়পুরের হাজিমারা মাছ ঘাটের ক্রেতা জাকির হোসেন বলেন, ‘বাজারে ইলিশের দাম চড়া। তাই হাজিমারা মাছ ঘাটে ইলিশ কিনতে এসেছি। কিন্তু এখানেও দাম কম নয়। প্রায় সাড়ে ৩ কেজি ওজনের ৫টি ইলিশ মাছের দাম হাঁকাচ্ছেন ৫ হাজার টাকা।’

মজুচৌধুরিহাট এলাকার জেলে মো. কামাল মাঝি বলেন, ‘আমরা ৪ জন জেলে সারাদিন নদীতে জাল ফেলে যা ইলিশ পেয়েছি, তা মাত্র ৮শ টাকার। প্রায়ই এমন হয়। অথচ গত বছরগুলোতে এসময় আরও বেশি ইলিশ ধরা পড়েছিল।’

অন্য এক জেলে বলেন, বিভিন্ন স্থানে ডুবোচর থাকায় এখানকার মেঘনায় সাগর থেকে মাছ আসছে না। তাইতো কাঙ্ক্ষিত ইলিশ পাওয়া যাচ্ছে না। অথচ অন্যান্য জেলায় জেলেরা এসময় প্রচুর পরিমাণে ইলিশ পাচ্ছেন বলে মন্তব্য করেন তিনি।  

আড়ৎদার বেল্লাল হোসেন বলেন, ‘এখনও প্রত্যাশিত পরিমাণে ইলিশ ধরা পড়ছে না। যার কারণে ইলিশের দাম এখনও কমেনি। ছোট ইলিশ প্রতি কেজির দাম ৩০০ থেকে ৩৫০ টাকা। বড় ইলিশ প্রতি কেজি ১ হাজার থেকে ১২শ পর্যন্ত বিক্রি হচ্ছে। তবে আড়ৎগুলোতে দিনে যা ইলিশ বিক্রি হচ্ছে, তার দাম গড়ে ৩০-৪০ হাজার টাকার বেশি নয়।’ এবছর সর্বোচ্চ দেড় কেজি ওজনের ইলিশ মাছ পাওয়া গেছে বলেও জানান তিনি।

এদিকে, জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ প্রতিবেদককে বলেন, ডুবোচর নয়, এবছর নিরবচ্ছিন্নভাবে বৃষ্টি না হওয়ায় সমুদ্র থেকে নদীতে প্রত্যাশিত পরিমাণে ইলিশ নামেনি। যেকারণে ভরা মৌসুমেও ইলিশের এই সংকট। এর পেছনে জলবায়ু পরিবর্তনের প্রভাবও রয়েছে। তবে এ মৌসুমের শেষ দিকে প্রচুর ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কর্মকর্তা। 

কেএসটি

আরও পড়ুন