• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০১৯, ১১:৪০ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১, ২০১৯, ১১:৪০ এএম

উত্তপ্ত আসাম 

সিলেট সীমান্তে বাড়তি নিরাপত্তা 

সিলেট সীমান্তে বাড়তি নিরাপত্তা 

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশের পর সিলেট সীমান্তে কড়া সতর্কতা জারি করা হয়েছে। সিলেটের সীমান্তবর্তী কোনো এলাকা দিয়ে নাগরিক তালিকা থেকে বাদ পড়া কেউ যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে সেজন্য বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) নজরদারি বৃদ্ধি করেছে। এমন তথ্য সংবাদ মাধ্যমকে জানিয়েছেন বিজিবির সিলেট সেক্টরের কমান্ডার কর্নেল এ এম খায়রুল।

বিজিবির এই কর্মকর্তা জানান, শনিবার আসামের এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বাদ পড়েছেন প্রায় ১৯ লাখ। এনআরসির তালিকায় বাদ পড়া লোকজন যাতে বাংলাদেশে অনুপ্রবেশ করতে না পারে সেজন্য সিলেট জেলার সবকয়টি সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। বিজিবি সদস্যদের সীমান্তে সতর্কাবস্থায় রাখা হয়েছে।

সিলেটর গোয়াইনঘাট, জকিগঞ্জ, বিয়ানীবাজার, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ ও কানাইঘাট উপজেলার অবস্থান ভারতের সীমান্ত এলাকায়। এর মধ্যে কানাইঘাট, বিয়ানীবাজার ও জকিগঞ্জের সাথে আসামের সংযোগ রয়েছে। ফলে এসব সীমান্তে নজরদারি সবচেয়ে বাড়িয়েছে বিজিবি। 

সেক্টর কমান্ডার খায়রুল বলেন, ‘সীমান্তে বিজিবি সদস্যদের সতর্কাবস্থায় রাখার পাশাপাশি স্থানীয় লোকজনকেও সচেতনতামূলক বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে।’

প্রসঙ্গত, ভারতের আসাম রাজ্যের সাথে সিলেটের দীর্ঘ সীমান্ত রয়েছে। ফলে আসামে এনআরসি থেকে বাদ পড়া লোকজন বাংলাদেশে প্রবেশের চেষ্টা করতে পারে বলে শঙ্কা রয়েছে।

কেএসটি

আরও পড়ুন