• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৯, ১১:৫৮ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০১৯, ১১:৫৮ এএম

‘বন্দরের অবস্থান পঞ্চাশে নিয়ে যেতে কাজ করছে সরকার’

‘বন্দরের অবস্থান পঞ্চাশে নিয়ে যেতে কাজ করছে সরকার’

আগামী দুই বছরের মধ্যে বিশ্বের সমুদ্র বন্দরগুলোর মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৫০ এ নিয়ে যেতে কাজ করছে সরকার। চলতি বছর ৬ ধাপ এগিয়ে লয়েড লিস্টে বন্দরের অবস্থান ৬৪। বন্দরকে আরো আধুনিক করতে প্রধানমন্ত্রীর বিশেষ পরিকল্পনা রয়েছে। 

চট্টগ্রাম বন্দরের উপদেষ্টা কমিটির সভায় স্বাগত বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে বন্দরের প্রশিক্ষণ ইন্সটিটিউটের কনফারেন্স হলে এই সভা অনুষ্ঠিত হয়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী তার বক্তব্যে আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশকে যে অনন্য উচ্চতায় নিয়ে গেছে তা প্রশংসনীয়। তার উন্নয়ন পরিকল্পনায় চট্টগ্রাম বন্দরও সম্পৃক্ত ছিল। সময়ের ব্যবধানে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বেড়েছে বহুগুণ। এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে বন্দর সংশ্লিষ্ট প্রত্যেকটি সেক্টরকে একযোগে কাজ করতে হবে।

সভায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রাম বন্দর হচ্ছে দেশের অর্থনীতির লাইফলাইন। আর এই বন্দরকে ঘিরে প্রধানমন্ত্রীর রয়েছে মহাপরিকল্পনা। বে টার্মিনালকে সরকারের অগ্রাধিকার প্রকল্প উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, দেশের প্রবৃদ্ধি বাড়ানোর জন্য বন্দর একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বে টার্মিনাল এর পাশাপাশি পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, লালদিয়া টার্মিনালসহ অনেক উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের পথে।
বাংলাদেশের উন্নয়নের স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে হলে চট্টগ্রাম বন্দরকে আরো কার্যকরী করতে সকল সেক্টরের ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রত্যাশা করেন।

উপদেষ্টা কমিটির সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, মোস্তাফিজুর রহমান চৌধুরী, ওয়াশিকা আয়েশা খান, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ,  চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন সিডিএর চেয়ারম্যান জহিরুল আলম দোভাষসহ ছোট গ্রাম বন্দর উপদেষ্টা কমিটির সকল সদস্যবৃন্দ।

কেএসটি


 

আরও পড়ুন