• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০১৯, ০৫:০৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০১৯, ০৫:১৬ পিএম

‘মুজিববর্ষ’ পালনে সম্পৃক্ত হতে চায় ভারত

‘মুজিববর্ষ’ পালনে সম্পৃক্ত হতে চায় ভারত

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি

..............................

>> এডিস মশা নিধনে চলমান কার্যক্রম সারা বছর অব্যাহত রাখার সুপারিশ

>> সাধারণ কয়েদি থেকে মাদকাসক্ত কয়েদিদের আলাদা করার সুপারিশ

>> নিয়োগের ক্ষেত্রে ডোপ টেস্ট কার্যকরভাবে চালু রাখার সুপারিশ

‘মুজিববর্ষ’ পালনে বাংলাদেশের সাথে ভারত সম্পৃক্ত হতে চায় বলে জানিয়েছে সংসদীয় কমিটি। একাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৭ম বৈঠকে রোববার (৮ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি শামসুল হক টুকু এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, ফরিদুল হক খান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশ নেন।

বৈঠকে জানানো হয়, ‘মুজিববর্ষ ২০২০’ উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সকল সংস্থায় নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কমিটি আইন-শৃঙ্খলা বাহিনীতে নিয়োজিত আনসার-ভিডিপির সদস্যদের নিয়ে প্রত্যেক উপজেলায় এ সকল কর্মসূচি পালনের পরামর্শ দেয়া হয়।

বৈঠকে আরও জানান হয়, মুজিববর্ষ পালনে ভারত বাংলাদেশের সাথে সম্পৃক্ত হতে চায়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ সকল নিয়োগের ক্ষেত্রে ডোপ টেস্ট কার্যকরভাবে চালু রাখার লক্ষ্যে মনিটরিং সেল গঠন ও এ সংক্রান্ত বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয় বৈঠকে। বৈঠকে কারা অধিদফতরের সার্বিক কার্যক্রম উপস্থাপন করা হয়। কমিটি সাধারণ কয়েদি থেকে মাদকাসক্ত কয়েদিদের দ্রুততম সময়ের মধ্যে পৃথক করতে এবং প্রয়োজনীয় জনবল বৃদ্ধির সুপারিশ করে। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাদকের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের যুব সমাজকে এ কর্মকাণ্ডে সম্পৃক্ত করার সুপারিশ করে। উপজেলা পর্যায়ে আইন-শৃঙ্খলা বাহিনীর মাসিক সমন্বয় সভা এবং দেশব্যাপী এডিস মশা নিধনে চলমান কার্যক্রম সারা বছর অব্যাহত রাখতে সুপারিশও করা হয় আজকের বৈঠকে। বৈঠকে জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগের সচিবসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসএমএম

আরও পড়ুন