• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০৮:৪১ পিএম

বেক্সিমকোর প্রতিবাদের প্রেক্ষিতে টিআইবির অবস্থান

বেক্সিমকোর প্রতিবাদের প্রেক্ষিতে টিআইবির অবস্থান

বেক্সিমকো লিমিটেডের চাহিদা ঋণ পুনঃতফসিলিকরণ নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর গত ১৩ সেপ্টেম্বর তারিখে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তির প্রেক্ষিতে বেক্সিমকো কর্তৃক টিআইবি চেয়ারপার্সনের নিকট প্রেরিত পত্রের উত্তরে টিআইবি চেয়ারপারসনের পাঠানো পত্রের বক্তব্য যেভাবে গণমাধ্যমে উপস্থাপন করা হয়েছে তাকে বিভ্রান্তিকর বিবেচনা করছে টিআইবি। টিআইবির পরিচালক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগ) শেখ মনজুর-ই-আলমের পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।  

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) পাঠানো এই বিবৃতিতে সংস্থাটি এ ব্যাপারে তাদের অবস্থান ব্যাখ্যা করে, আবারও ব্যাংলাদেশ ব্যাংককে তার নিজের সিদ্ধান্তে অটল থেকে চাহিদা ঋণ পুনঃতফসিলিকরণের আবেদন প্রত্যাখ্যান করার জোর দাবি জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান তার চিঠিতে তাদের নানামুখী বিনিয়োগ, রপ্তানি ও কর্মসংস্থানের খতিয়ান তুলে ধরেছিলেন। তার প্রেক্ষিতে সঙ্গতভাবেই টিআইবি চেয়ারপারসন অন্য যে কোনো ব্যবসা প্রতিষ্ঠানের মতই বাংলাদেশের অর্থনীতিতে বেক্সিমকো গ্রুপের ভূমিকা যে গুরুত্বপূর্ণ তার স্বীকৃতি দিতে চেয়েছেন মাত্র। একে পুঁজি করে টিআইবির অবস্থানের মূল প্রতিপাদ্যকে পাশ কাটানোর প্রয়াস দুরভিসন্ধিমূলক এবং হতাশাব্যাঞ্জক। কারণ, উক্ত স্বীকৃতির পাশাপাশি ব্যক্তিমালিকানাধীন খাতের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে বেক্সিমকোর ব্যবসায়িক মডেল ও চর্চা এমন শুদ্ধাচার সম্পন্ন হবে বলে টিআইবির চেয়ারপার্সন আশা প্রকাশ করেছেন যেন তা ছোট বড় প্রতিষ্ঠানের জন্য অনুকরণীয় হয়। একই সঙ্গে চেয়ারপারসন অত্যন্ত গুরুত্বের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের প্রতি পুনঃতফসিলিকরণের জন্য বেক্সিমকোর উদ্যোগের প্রতি নতি স্বীকার না করে দেশের ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা হিসাবে প্রত্যাশিত ভূমিকা পালনের আহ্বানের কথা পূণর্ব্যাক্ত করেন।’

ড. জামান আরো বলেন, ‘টিআইবি চেয়ারপারসন তার চিঠিতে এই বলে আশ্বস্ত করেছেন যে, ব্যক্তি বিবেচনা নয় বরং সুশাসন ও শুদ্ধাচার পরিপন্থী এবং বিধিবহির্ভূত কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নেয়াই টিআইবির সংবাদ বিজ্ঞপ্তির ক্ষেত্রে মূল বিবেচ্য। তিনি আরো উল্লেখ করেন, বাংলাদেশ ব্যাংক তাদের নিজস্ব নীতিমালাকে পাশ কাটিয়ে যেভাবে একটি বিশেষ প্রতিষ্ঠানকে অন্যায্য ঋণ পুনঃতফসিলিকরণের সুবিধা দেয়ার আত্মঘাতী উদ্যোগ নিয়েছে টিআইবি তার সমালোচনা করা ও কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানানোকে নৈতিক কর্তব্য বলে মনে করে।’

এ প্রসঙ্গে টিআইবির নির্বাহী পরিচালক একটি স্বাধীন কমিশন গঠন করে মূলত খেলাপী ঋণ প্রাতিষ্ঠানিকীকরণের মাধ্যমে সৃষ্ট ব্যাংকিং খাতের সংকট উত্তরণের পন্থা নির্ধারণের দাবি পুনর্ব্যক্ত করেন, যার মাধ্যমে স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদী সংস্কার পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন অপরিহার্য বলে মনে করছে সংস্থাটি।

এমএ/টিএফ

আরও পড়ুন