• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২, ২০১৯, ০৮:৫০ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২, ২০১৯, ০৮:৫০ এএম

জনগণের কল্যাণ নিশ্চিত হলে এসডিজি অর্জন সহজ হবে : স্পিকার

জনগণের কল্যাণ নিশ্চিত হলে এসডিজি অর্জন সহজ হবে : স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি- ছবি: জাগরণ

জনগণের কল্যাণ নিশ্চিত হলে এসডিজি অর্জন সহজ হবে বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। মঙ্গলবার (১ অক্টোবর) সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সদস্যদের জন্য এসডিজি বাস্তবায়ন বিষয়ক ‘ব্রেইন স্ট্রোমিং সেশন’ এ প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

স্পিকার বলেন, সংসদ সদস্যগণ দেশের উন্নয়ন অগ্রাধিকার এবং বৈশ্বিক উন্নয়ন এজেন্ডাকে সামনে রেখে এসডিজি অর্জনে নিজ নির্বাচনি এলাকায় কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করবেন। আর সে কর্মপরিকল্পনা গ্রহণ করবেন জনগণের সার্বিক কল্যাণ বিবেচনায় নিয়ে। এসডিজি অর্জনে সংসদীয় আসন ভিত্তিক ট্র্যাকারকে উদ্ভাবনী উদ্যোগ উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আসন ভিত্তিক এসডিজি’র অগ্রগতি সহজেই নিরূপণ সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী, ইউএনডিপি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের ফোকাল পয়েন্ট মি. চার্লস স্যুভেল, ইউএনডিপির কলসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান সিদ্দিক ববি, একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের রমিজ উদ্দিন।

স্পিকার আরো বলেন, সংসদ ও সংসদ সদস্যদের সাধারণ মানুষের জন্য কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে। বিশেষ করে সুশাসনের বিষয়টি নিশ্চিত করতে সংসদ সদস্যদের দায়িত্বও বেড়ে গেছে। সংসদ সদস্যদের সক্ষমতা বাড়িয়ে সুশাসন প্রতিষ্ঠা এবং এসডিজি অর্জনে গতিশীলতা আনতে আন্তরিকভাবে কাজ করতে হবে। এসময় তিনি সংসদ সদস্যদের নিয়ে এসডিজি সেল গঠনের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, দেশের মানুষের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। যা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সহায়ক ভূমিকা রাখছে। বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে সে ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনেও বাংলাদেশ সফল হবে ।

অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন- বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এর সভাপতিত্বে সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ এমপি,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক এমপি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু এমপি, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপি রুস্তম আলী ফরাজি এমপি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি।

এসডিজি বাস্তবায়ন বিষয়ক ‘ব্রেইন স্ট্রোমিং সেশন’ এ উন্মুক্ত আলোচনা পর্বে সংসদ সদস্যগণ তাদের গুরুত্বপূর্ণ অভিমত তুলে ধরেন। অনুষ্ঠানে ২০ জন সংসদ সদস্য অংশ নেন।

এইচএস/টিএফ
 

আরও পড়ুন