• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৯, ০২:০৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০১৯, ০২:০৮ পিএম

পাসপোর্ট পেতে হাইকোর্টের দ্বারস্ত ভিপি নুর

পাসপোর্ট পেতে হাইকোর্টের দ্বারস্ত ভিপি নুর
আইনজীবীর সাথে ডাকসু ভিপি নূর -ছবি : সংগৃহীত

যথাযথ নিয়ম অনুসরণ করে এবং পরবর্তীতে সরকারি বিভিন্ন দফতরে ঘুরেও পাসপোর্ট না পেয়ে হাইকোর্টের দ্বারস্ত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

রোববার (২০ অক্টোবর) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন তার আইনজীবী মহসিন রশিদ।

আইনজীবী  জানান, গত জুলাইয়ে নেপালের ত্রিভুবন ইউনিভার্সিটিতে একটি সেমিনারে যোগ দেয়ার আমন্ত্রণ ছিল নুুুুরের। জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে ব্যাংকে নির্ধারিত ফিসহ এপ্রিলে আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দেন তিনি।

নুর ধারণা করেছিলেন সাতদিন পরই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন। কিন্তু এক মাসেও তা না পেয়ে তিনি পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সঙ্গে কথা বললে তারা কোনও সদুত্তর দিতে পারেননি। পাসপোর্ট অধিদফতরের ডিজি জানান, তার বিরুদ্ধে মামলা থাকায় পাসপোর্ট দেয়া সম্ভব হচ্ছে না। মামলা রয়েছে এমন অনেক রাজনৈতিক নেতারা তাহলে কীভাবে পাসপোর্ট পান নুর তা জানতে চাইলে ডিজি বিষয়টি এড়িয়ে যান। ফলে গত আগস্টে তিনি হাইকোর্টে রিট আবেদন করেন।

আইনজীবী ভিপি নুরের বরাত দিয়ে বলেন, তিনি  এ দেশের নাগরিক। পাসপোর্ট পাওয়া তার অধিকার। তিনি ডাকসুর নির্বাচিত ভিপি অথচ তাকে পাসপোর্ট দেয়া হচ্ছে না। তিনি কিছুদিন ধরে অসুস্থ। ভারতে গিয়ে চিকিৎসা করানোর চিন্তা করছেন । কিন্তু পাসপোর্টের অভাবে সেটাও সম্ভব হচ্ছে না।

আইনজীবী জানান, নুর মনে করেন, এমনটা হওয়ার কারণ সরকারের স্বৈরতান্ত্রিক মনোভাব। সরকারের উচ্চপর্যায়ের কনসার্নে আমার পাসপোর্ট দেয়া হচ্ছে না। এটা কোনওভাবেই কাম্য হতে পারে না।

এমএ/এসএমএম 

আরও পড়ুন