• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৯, ০২:০২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২০, ২০১৯, ০৭:৩১ পিএম

‘চলচ্চিত্রের স্বর্ণ যুগ ফিরিয়ে আনতে কাজ করছেন প্রধানমন্ত্রী’

‘চলচ্চিত্রের স্বর্ণ যুগ ফিরিয়ে আনতে কাজ করছেন প্রধানমন্ত্রী’
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মতবিনিময় করে চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটি - ছবি : মেহদী আজাদ মাসুম

চলচ্চিত্র শিল্পের সুরক্ষায় প্রধানমন্ত্রীর নানা উদ্যোগের কথা জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চলচ্চিত্র শিল্পকে আধুনিকায়নের মাধ্যমে আবার স্বর্ণ যুগ ফিরিয়ে আনা হবে।

তিনি বলেছেন, অনুদানের সুস্থ ধারার ছবি নির্মাণ করে আন্তর্জাতিক বাজার দখলে উদ্যোগ নেয়া হবে। ঋণ সহায়তা দিয়ে প্রেক্ষাগৃহগুলোকে আধুনিকায়ন করা হবে।

বুধবার (২০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচিত নতুন কমিটির সঙ্গে বৈঠকের শুরুতে মন্ত্রী এসব কথা বলেন। 

শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জাহেদ খান, সহ-সভাপতি ডিপজল ও রুবেল, সহ সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক সুব্রত, আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক ইমন, দফতর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন, কোষাধ্যক্ষ ফরহাদ, কার্যনির্বাহী পরিষদের সদস্য অঞ্জনা সুলতানা, অরুণা বিশ্বাস, আলীরাজ, আসিফ ইকবাল, আলেকজান্ডার বো, জেসমিন, জয় চৌধুরী, মারুফ আকিব ও রোজিনা উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, গাজীপুরের কালিয়াকৈরের কবিরপুরে বঙ্গবন্ধু ফিল্ম সিটি বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বমানের করতে বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে। ১০০ একর জমির ওপর নির্মিত এই ফিল্ম সিটিতে থাকবে সব রকম ব্যবস্থা, যেখানে থাকবে সব রকম আধুনিক ব্যবস্থা। থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও। তিনি বিটিভির জন্য ১৮০০ কোটি টাকা বরাদ্দের বিষয়টি সঠিক নয় বলে জানান।

হাছান মাহমুদ বলেন, গত বছরের চেয়ে এ বছর চলচ্চিত্রে গতিশীলতা এসেছে। সরকারের পক্ষ থেকে চলচ্চিত্র শিল্পকে সুরক্ষা দিতে কিছু পদক্ষেপ নিয়েছি আমরা। দেশের চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনকে ঘিরে এক সময় যে চাঞ্চল্য ছিল সেটা এখন আর নেই। এখন সেখানে চলছে দৈন্যদশা। এটা কাটাতে উদ্যোগ নিয়েছি। সেখানে আধুনিক ভবন নির্মাণে জন্য ৩২২ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে। এর প্রাথমিক কাজ শুরু হয়েছে। আশা কারি আগামী তিন থেকে চার বছরের মধ্যে নতুন ভবন নির্মিত হবে। যেখানে থাকবে বিশ্বমানের সব সুযোগ-সুবিধা।  

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে এফডিসি প্রতিষ্ঠিত হয়। এরপর অনেক কালজয়ী অনেক শিল্পী চলচ্চিত্রে এসেছে। ভারতের বোম্বাই শহরে অনেক সিনেমা হল বন্ধ হয়ে গেছে। আমাদের দেশে চলচ্চিত্র শিল্পে সামাজিক চলচ্চিত্র না হয়ে অন্য চলচ্চিত্র নির্মিত হচ্ছিল। পরিবার নিয়ে দেখার মতো ছবি এখন হচ্ছে। অনেক ছবি আন্তর্জাতিক পরিমণ্ডলে পুরস্কারও পেয়েছে। চলচ্চিত্রের বন্ধ্যাত্ত্ব কেটে গেছে।

অনুদানের বিষয়টি তুলে ধরে মন্ত্রী বলেন, আগে চলচ্চিত্রে অনুদানের জন্য ৫ কোটি টাকা বরাদ্দ দেয়া ছিলো। আমরা সেটা ১০ কোটি টাকায় উন্নীত করেছি। আগে একটি চলচ্চিত্রে অনুদান দেয়া হতো ৬০ লাখ টাকা। আমরা সেটা ৭৫ লাখে উন্নীত করেছি। আগে অনুদানের ছবি সিনেমা হলে মুক্তি পেতো না। আমরা সেটি এখন থেকে সিনেমা হলে মুক্তির জন্য মালিকদের প্রতি নির্দেশ দিয়েছি।

এমএএম/একেএস/এসএমএম

আরও পড়ুন