• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৩:৪১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৩:৪৮ পিএম

উত্তরার সোনারগাঁ জনপথ ‘গাড়িমুক্ত সড়ক’ উদ্বোধন

উত্তরার সোনারগাঁ জনপথ ‘গাড়িমুক্ত সড়ক’ উদ্বোধন
বেলুন উঁড়িয়ে উত্তরার সোনারগাঁ জনপথ সড়ককে ‘গাড়িমুক্ত সড়ক’ ঘোষণা করেন ডিএনসিসি মেয়র আতিক -ছবি : জাগরণ

রাজধানীর উত্তরার সোনারগাঁ জনপথ সড়ককে (জমজম টাওয়ারের সামনে) ‘গাড়িমুক্ত সড়ক’ হিসেবে ঘোষণা করলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শুক্রবার (২২ নভেম্বর) সকালে এ উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে সকাল থেকে সোনারগাঁ জনপথের জমজম টাওয়ারের সামনে রাস্তার এক পাশে বিভিন্ন বয়সের শিশু-কিশোররা তাদের অভিভাবকদের সাথে এসে একত্রিত হযন। ফুটবল, ক্রিকেট, দাবা, ব্যাডমিন্টন, বাস্কেটবলসহ বিভিন্ন ধরনের খেলাধুলা, ছবি আঁকাসহ নানা আয়োজন অংশ নিয়ে হৈচৈ আর কোলাহলে মুখরিত হয়ে ওঠে জনপথ সড়কটি। এ সময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম শিশু-কিশোরদের সাথে এসব আয়োজনে অংশ নেন।

উদ্বোধনী পর্বে মেয়র বলেন, আমাদের ভবিষ্যত প্রজন্মকে আর যেনো ঘরে বসে থাকতে না হয়, তারা মাঠে আসবে মুক্তভাবে চলাফেরা করবে এটাই আমরা চাই। দখল হয়ে যাওয়া মাঠগুলোকে পুনরুদ্ধার করা হবে।  

মেয়র আরও বলেন, শতকরা ২৫ ভাগ শিশু বিষণ্ণতায় ভুগছে। আর তাদের বিষণ্ণতার মূল কারণ মুক্ত পরিবেশে খেলাধুলা করতে না পারা। শতকরা ৮০ ভাগ বাচ্চা গড়ে প্রায় দুই ঘন্টা করে মোবাইল ফোনে ভিডিও দেখে। এমনকি ভিডিও দেখে বাচ্চাদের খাওয়াতে হয়। এর ফলে মোবাইল ফোনে তারা আসক্ত হয়ে যাচ্ছে। এ সকল প্রবণতা পরিবর্তন করতে হবে। তাই আজকের এ আয়োজন।

শিশু-কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশ সাধন করা আমাদের মূল টার্গেট। মাদকাসক্ত ও জঙ্গিবাদমুক্ত করতে হলেও খেলাধুলার বিকল্প নেই। এ ধরনের উদ্যোগের ফলে শিশুরা আরও বেশি সামাজিক হয়ে উঠবে মনে করেন মেয়ন আতিক।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, ডিএনসিসির ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আফসার উদ্দিন খান, ৫১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শরিফুর রহমান ছাড়াও শাহনাজ পারভীন মিতু, জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

প্রতি শুক্রবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত এ সড়কটি ( সেক্টর ১১ এর সড়ক ২/এ হতে চৌরাস্তা পর্যন্ত উত্তর দিকে ) গাড়িমুক্ত থাকবে।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন