• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০১৮, ০৬:১৪ পিএম

যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত পুলিশ : ডিএমপি কমিশনার

যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত পুলিশ : ডিএমপি কমিশনার
ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া -ফাইল ছবি
 
ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, নির্বাচনে যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে পুলিশ বাহিনী প্রস্তুত আছে। নির্বাচনকে ঘিরে কোনো অপশক্তি যদি গোলযোগ সৃষ্টি করার চেষ্টা করে, তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া পুলিশ কাউকে গ্রেপ্তার করছে না, বিরোধীপক্ষ কোনো তথ্য ছাড়াই পুলিশের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলছে।

আজ শুক্রবার বিকালে রাজধানীর কাকরাইলে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে আয়েজিত এক প্রেস কনফারেন্সে তিনি আরো বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সংঘাতমুক্ত করতে রাজধানীতে পুলিশের ৪টি কন্ট্রোল রুম থাকবে এবং ভোটারদের নিরাপদে কেন্দ্রে যাওয়া ও বাসায় ফেরা নিশ্চিত করা হবে।

বিরোধীপক্ষ কোনো তথ্য ছাড়াই পুলিশের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলছে- এমন মন্তব্য করে ডিএমপি কমিশনার বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া পুলিশ কাউকে গ্রেফতার করছে না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন যান চলাচল বন্ধ থাকবে। তবে বিদেশগামী যাত্রী, রোগী বা অন্যান্য যাত্রীদের ক্ষেত্রে এই নির্দেশনা শিথিল থাকবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি কমিশনার বলেন, নির্বাচনের দিন যান চলাচল বন্ধ থাকলেও বিদেশগামী যাত্রী, রোগী বা অন্যান্য যাত্রীরা বৈধ কাগজপত্র প্রদর্শন করতে পারলে তাদের ক্ষেত্রে এই নির্দেশনা শিথিল করা হবে। এজন্য ট্রাফিক বিভাগকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, লাইসেন্সকৃত সকল অস্ত্র আমরা বিভিন্ন থানায় জমা নিয়েছি। প্রার্থী ব্যতীত কোন বৈধ অস্ত্র কেউ বহন বা প্রদর্শন করতে পারবে না। 

আছাদুজ্জামান মিয়া বলেন, যেসব স্থানে পেশীশক্তি প্রয়োগ হতে পারে বা বাধা আসতে পারে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা সেখানে সেভাবে কাজ করে যাচ্ছি। 

নির্বাচনের প্রস্তুতি প্রসঙ্গে তিনি বলেন, রাজধানীতে ১৪টি পয়েন্ট থেকে ব্যালট পেপার বিতরণ ও জমা নেওয়া হবে। সেসব স্থানে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা থাকবে। যে কোন ধরনের গোলযোগ কঠোর হস্তে নিয়ন্ত্রণসহ সকল বাহিনীর সমন্বয়ে সুষ্ঠুভাবে অর্থবহ ভোট অনুষ্ঠানে আমরা বদ্ধ পরিকর।

নির্বাচনে সুস্পষ্টভাবে নিরাপত্তা নিয়ে কোন হুমকি নেই জানিয়ে ঢাকার পুলিশ কমিশনার বলেন, বিগত নির্বাচনের বিভিন্ন সংঘর্ষের অভিজ্ঞতা মাথায় রেখে আমরা ছক সাজিয়েছি। কোন ভোটারের নিরাপত্তায় কোন হুমকি থাকলে ৯৯৯, কন্ট্রোলরুম বা যে কোন ভাবে পুলিশকে জানালে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব।

আরআর/এফসি/আরআই