• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২০, ১০:৪২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০২০, ১০:৪৩ এএম

অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত

অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। যুক্তরাজ্যে তৃতীয় ও চূড়ান্ত দফার ট্রায়ালে অংশগ্রহণকারী একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে ট্রায়াল স্থগিতের এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।
 
বিবিসি জানিয়েছে, ট্রায়ালে একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ার পর এই কার্যক্রম সাময়িক স্থগিত করা হলেও ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি। তার অসুস্থতার ধরন সম্পর্কেও বিস্তারিত কোনও তথ্য জানা যায়নি। তবে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ব্যক্তির অসুস্থতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানার আগ পর্যন্ত বিশ্বজুড়ে ভ্যাকসিনটির ট্রায়াল বন্ধ থাকবে। তবে আশা করা হচ্ছে, ওই ব্যক্তি দ্রুতই সুস্থ হয়ে উঠবেন।

জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল বেশ ভালোভাবেই সম্পন্ন করেছিল অক্সফোর্ডের এই ভ্যাকসিন গ্রহণকারী। কিন্তু তৃতীয় ও শেষ ধাপে এসে অসুস্থ হয়ে পড়েন। তবে খুব শিগগিরই ফের ট্রায়াল শুরুর আশাবাদ জানিয়েছে অক্সফোর্ডের টিকার বিপণন অংশীদার ব্রিটিশ ওষুধ উৎপাদক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটি বলছে, বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালের ক্ষেত্রে এমন ঘটনা নতুন নয়। এটি এক ধরনের রুটিন ওয়ার্ক।

অক্সফোর্ড ইউনিভার্সিটির একজন মুখপাত্র বলেন, বড় ধরনের ট্রায়ালে এমন ঘটনা ঘটতে পারে। কেউ কেউ এমনিতেই অসুস্থ হয়ে পড়তে পারেন। সেক্ষেত্রে তাদের পর্যবেক্ষণে রাখা হয়। অসুস্থ হওয়ার পেছনে ভ্যাকসিনের কোনও ভূমিকা রয়েছে কি না সেটি জানার চেষ্টা করেন গবেষকরা।

প্রসঙ্গত যে, তৃতীয় ধাপে বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার মানুষের ওপর অক্সফোর্ডের ভ্যাকসিনটি প্রয়োগ করা হচ্ছে। এই ট্রায়াল সফল হলেই বাজারে টিকা ছাড়া হবে। অক্সফোর্ডের এই টিকাকেই বিশ্বব্যাপী করোনাভাইরাসের সবচেয়ে নির্ভরযোগ্য টিকা হিসেবে বিবেচনা করা হচ্ছিল। এরইমধ্যে প্রতিষ্ঠানটির সঙ্গে করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে প্রাথমিক চুক্তি করেছে ইউরোপের চার দেশ।