• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২০, ০১:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০২০, ০১:৫৯ পিএম

সাইবার অপরাধের শিকার নারীদের জন্য আলাদা ইউনিট

সাইবার অপরাধের শিকার নারীদের জন্য আলাদা ইউনিট

ভার্চুয়াল জগতে সাইবার অপরাধের শিকার নারীদের সহায়তার জন্য ‘সাইবার সাপোর্ট ফর উইমেন’ সেবা চালু করেছে পুলিশ।

সোমবার (১৬ নভেম্বর) দুপুরে রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে এই সেবার উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

এ সময় পুলিশপ্রধান বলেন, সাইবার অপরাধ সারাবিশ্বে সংক্রমণের মতো ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। এদেশে সাইবার অপরাধীরা বিভিন্ন ফেসবুক, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন অ্যাপস ব্যবহার করে এসব অপরাধ করছে। যেখানে তারা নারীদের সামাজিকভাবে হেয় করার জন্য নানা ধরনের ছবি কিংবা নানা ধরনের মন্তব্য পোস্ট দিয়ে থাকে। এভাবে বিভিন্ন সময় অভিযোগের পরিপ্রেক্ষিতে দেখা যায়, বাংলাদেশের শতকরা ৬৮ ভাগ নারী  সাইবার অপরাধ বা হয়রানির শিকার হচ্ছেন। এজন্য পুলিশের বিভিন্ন ইউনিট সাইবার অপরাধ প্রতিরোধে নিরলস কাজ করে যাচ্ছে। আর যেসব নারী হয়রানির শিকার হচ্ছেন তাদের বেশির ভাগের বয়স ২০ থেকে ২৩ বছরের মধ্যে ।

বাংলাদেশের সাইবার আইনের প্রসঙ্গ টেনে বেনজীর আহমেদ বলেন, সাইবার, আইসিটি টেলিকমিউনিকেশন অ্যাক্ট দিয়েও এদের দৌরাত্ম্য রোধ করা যাচ্ছে না। সে কারণেই নতুন এই সাইবার স্পেস সাইটটি পুলিশের পক্ষ থেকে খোলা হলো।যেখানের নিয়ন্ত্রণে থাকবে নারী পুলিশ সদস্যরা। যারা হয়রানি বা অপরাধের শিকার নারীদের সঙ্গে কথা বলবেন। তাদের বিষয়ে আইনি পরামর্শ দেবে।

এই সেবা পেতে প্রয়োজনে জাতীয় সেবা নম্বরে (৯৯৯) যোগাযোগ করা যাবে। প্রাথমিক তথ্য পাওয়ার পর সেখানে পুলিশ পাঠানো কিংবা সহায়তা চাওয়া নারীকে সাপোর্ট সেন্টারে নিয়ে আসা হবে।

জাগরণ/এমআর