• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৫, ২০২১, ০৮:৪৬ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৫, ২০২১, ১০:৫৫ এএম

নবম দিনের থিম ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’

নবম দিনের থিম ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানের আজ বসবে নবম দিনের আয়োজন। জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত এই আয়োজনে প্রতিপাদ্য থাকছে ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’।

বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেল থেকে শুরু হবে এই অনুষ্ঠান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন আসাদুজ্জামান নূর। এ ছাড়া দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং সে কাইয়ুন ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠজন, জাপানের তাকাশি হাওয়াকাওয়ার ছেলে ওসামু হায়াকাওয়ার শুভেচ্ছা বক্তব্য ভিডিও বার্তায় প্রচার হবে।

এরপর বঙ্গবন্ধুকে উৎসর্গ করে কোরিয়ার সাংস্কৃতিক অনুষ্ঠানের ধারণকৃত ভিডিও প্রচার হবে। ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যের ওপর টাইটেল অ্যানিমেশন ভিডিও প্রচার হবে।

এছাড়া ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে গান গাওয়া আমেরিকান সংগীতশিল্পী জোয়ান বায়েজের গান পরিবেশন করা হবে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান পরিবেশনায় সমাপ্তি হবে এই অনুষ্ঠান।

২৬ মার্চের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে থিম থাকছে ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। দশম দিনের আয়োজনে সম্মানিত অতিথি হয়ে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই দিনই উন্মোচন হবে সুবর্ণজয়ন্তীর লোগো।

ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তীর নেতৃত্বে তৈরি ‘মৈত্রী’ নামে বিশেষ রাগ পরিবেশিত হবে। বাংলাদেশে উদ্বোধন হবে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল মিউজিয়াম’।