• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০১৯, ১০:০৯ পিএম

সরকারের সাধ্য অনুসারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি

সরকারের সাধ্য অনুসারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি

 

এমপিও ভুক্ত হয় নি দেশের এমন শিক্ষাপ্রতিষ্ঠাগুলোকে স্বাধ্য অনুসারে ওই কাঠামোর আওত্বায় আনবে সরকার। একাদশ জাতীয় সংসদের মুলতবি অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে তিনি এমন তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে রোববার বিকাল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। তারকা চিহ্নিত প্রশ্ন-৬ এর সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এমন তথ্য জানান। ওই সম্পূরক প্রশ্নটি করেন বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথ।
 
সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, দেশের প্রত্যেক জেলায় এমপিও ভুক্ত হয় নি এমন প্রতিষ্ঠানগুলো ওই কাঠামোর আওতায় আসতে ইতিমধ্যে অনলাইনে কতগুলো ক্রাইটেরিয়ার মাধ্যমে আবেদন করা শুরু করেছেন। সেই আবেদনের ভিত্তিতে সরকারের সাধ্য অনুসারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করা হবে। অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান বলেন, দেশে ৩২,৬৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টি মিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে। আরও ৫৩৪০ টি বিদ্যালয়ে ওই ক্লাসরুম স্থাপন করা হবে।

এর আগে তারকা চিহ্নিত প্রশ্ন- ৫ এর এক সম্পূরক প্রশ্নের জবাবে গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, সে সমস্ত জায়গায় স্কুল নেই, সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। তারকা চিহ্নিত প্রশ্ন-৫ এর সম্পূরক প্রশ্নটি করেন নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার।

এএইচএস/এসজেড