• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০১৯, ০৭:৪৫ পিএম

সারাদেশে উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপন

সারাদেশে উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপন
উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপন- ছবি: জাগরণ

 

সারাদেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। রোববার (১০ ফেব্রুয়ারি) এ উৎসব উদযাপন করা হয়। শুরুতে প্রতিমা স্থাপন, পূজা আরম্ভ, পুষ্পাঞ্জলী প্রদান এবং সবশেষে প্রসাদ বিতরণ করা হয়।

সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যা লাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতীর আরাধনা করেন। বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে বা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা হয়। সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়।

দৈনিক জাগরণ -এর মফস্বল সংবাদদাতাদের পাঠানো সংবাদগুলো তুলে ধরা হলো।

জাবি সংবাদদাতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠিত সরস্বতী পূজা। এ উপলক্ষ্যে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, অনুষদ ও হলগুলোতে পূজার আয়োজন করা হয়।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে প্রতিমা স্থাপনের মধ্যে দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এছাড়া সনাতন ধর্মাবলম্বীরা বিদ্যা দেবীর কাছে শিক্ষার আকুলতা জানিয়ে পুষ্পাঞ্জলিও নিবেদন করেন।

 

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরের পাশাপাশি কলা ও মানবিকী অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, পদার্থবিজ্ঞান বিভাগ, রসায়ন বিভাগ, পরিসংখ্যান বিভাগ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বিশ্ববিদ্যালয়ের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল, আ ফ ম কামাল উদ্দিন হল, আল বেরুনী হল প্রশাসনের উদ্যোগে পূজার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, অধ্যাপক তপন কুমার সাহা, অধ্যাপক সুকল্যাণ কুমার কুন্ডু, অধ্যাপক যুগল কৃষ্ণ দাশ ক্যাম্পাসের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করেন।

পূজা মণ্ডপ পরিদর্শনকালে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন বলেন, ‘বিদ্যার দেবীর আর্শিবাদে বিশ্ববিদ্যালয়ে লেখা পড়ার পরিবেশ উত্তরোত্তর বৃদ্ধি পাক। সকল ধর্মের শিক্ষার্থীরা সুন্দর ভাবে বিশ্ববিদ্যালয়ে যেন থাকতে পারে। আমাদের ক্যাম্পাসে এবার অনেকগুলো পূজা মণ্ডপ তৈরি করা হয়েছে কিছু ঘুরে দেখছি। ভালভাবে পূজা শেষ হোক সেই আশা করি।’

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সরস্বতী পূজা উদযাপন কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী বিকাশ দাস দৈনিক জাগরণকে বলেন, ‘আজকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গনে সরস্বতী পূজা উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন আয়োজন করা হয়েছে। সকালে পূজা আরম্ভ তারপর পুস্পাঞ্জলী হলো দুপুরে একটু বিরতি আছে আর সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ আমাদের এমন আয়োজনে সহযোগিতা করার জন্য।’


ফরিদপুর সংবাদদাতা
ফরিদপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন বাণী অর্চনার মধ্যে দিয়ে বিদ্যা দেবী সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। এই উপলক্ষে রোববার (১০ ফেব্রুয়ারি) ফরিদপুর জেলা শহরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে বিভিন্ন ডিপার্টমেন্ট-এর পক্ষ থেকে পূজার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশাররফ আলী, উপাধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, শিক্ষক পরিষদের সম্পাদক সিরাজুল ইসলাম, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামানসহ সনাতনী ধর্মালম্বীদের অংশগ্রহণ ছাড়াও অন্যান্য স¤প্রদায়ের শিক্ষার্থী ও সুধীজন এসময় উপস্থিত ছিলেন।

নোয়াখালী সংবাদদাতা
প্রতিবছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রতিমা স্থাপন, দেবী অর্চনা, অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, নৃত্যানুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘বাণী অর্চনা-১৪২৫’ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য  প্রফেসর ড. এম অহিদুজ্জামান। পরে সংক্ষিপ্ত বক্তৃতা করেন উপাচার্য মহোদয়। বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ও পূজা উদযাপন কমিটির আহবায়ক ড. দিব্যদ্যুতি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. সৈয়্যদ আতিকুল ইসলাম, রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. গাজী মো. মহসীন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি ডা. মো. মোখলেস-উজ-জামান, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়াকর্স দপ্তরের পরিচালক এ এইচ এম নিজাম উদ্দিন চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।  

হবিগঞ্জ সংবাদদাতা
হবিগঞ্জ জেলার বিভিন স্থানে সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। জেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ বৃন্দাবন সরকারি কলেজ ও মহিলা কলেজসহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানে এ পূজার আয়োজন করা হয়।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে বৃন্দাবন সরকারি কলেজে প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে শুরু হয় দেবীর পূজা। পরবর্তীতে অঞ্জলী, আশির্বাদ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও প্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়। দুপুরে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির। এ সময় কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. এলিয়াছ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, পূজা উদযাপন কমিটির সভাপতি আল্পনা কর্মকার, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহিবুর রহমান মাহীসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজশাহী সংবাদদাতা
সরস্বতী পূজা উপলক্ষে রাজশাহী নগরীর কুমার পাড়া যমুনা ছাত্রাবাসের আয়োজনে রোববার (১০ ফেব্রুয়ারি) দিনব্যাপী বাণী অর্চনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

 

তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি ও সহাবস্থানই সোনার বাংলা গড়ার অন্যতম মন্ত্র। হিংসা ভুলে যার যার ধর্মের পালন ও অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে  সকলকে, তবেই মুক্তিযুদ্ধের চেতনায় দেশ এগিয়ে যাবে উন্নতির শিখরে।

বাণী অর্চনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অধ্যক্ষ রাজকুমার সরকার, অধ্যক্ষ আলমগীর মালেক, অধ্যক্ষ এস এম রেজাউল করিম, প্রভাষক রণজিৎ কুমার দাস, সাংবাদিক শাহিনুর রহমান সোনা, সাংবাদিক আসলাম লিটন প্রমুখ।  


বশেমুরবিপ্রবি সংবাদদাতা
গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। রোববার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে এ পূজা উদযাপিত হয়।  

প্রধান অতিথি হিসেবে পূজামণ্ডপ পরিদর্শন করেন উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। সরস্বতী পূজা উদযাপন কমিটির সভাপতি ড. নিশীথ কুমার পালের  সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির সভাপতি সহকারী  অধ্যাপক তাপস বালা, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ঈশিতা রায়, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সুকান্ত বিশ্বাস, লেকচারার পান্থ প্রতিম সরকার, প্রণিতা দত্ত, তন্ময় বর্ধন প্রমুখ।


কুবি সংবাদদাতা  
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বর্ণাঢ্য আয়োজনে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের কাঠাল তলায় পূজা উদযাপন পরিষদের উদ্যোগে প্রতিমা স্থাপন, দেবী আর্চনা, পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ পূজা অনুষ্ঠিত  হয়।

পূজা উদযাপন পরিষদের সভাপতি দুর্জয় পালের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন পরিসংখ্যান বিভাগের  চেয়ারম্যান ড. দুলাল চন্দ্র নন্দী, একাউটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক স্বপন চন্দ্র মজুমদারসহ প্রমুখ।
 

কেটি