• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ০৯:৩৮ এএম

আবর্জনার সঙ্গে ২৫ বছর ধরে বসবাস

আবর্জনার সঙ্গে ২৫ বছর ধরে বসবাস

 

দীর্ঘ ২৫ বছর ধরে ময়লা-আবর্জনা আর দুর্গন্ধকে সঙ্গে নিয়ে বসবাস করছে মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার কালিন্দীর পাঁচ শতাধিক পরিবার।

সরেজমিনে দেখা যায়, সকাল সাড়ে ৯ টায় অসহনীয় দুর্গন্ধ এড়াতে দু’হাতে নাক, মুখ চেপে দু’পায়ে ময়লা পাড়িয়ে শিক্ষার্থীরা স্কুলে যাচ্ছে। এভাবেই শত শত মানুষ ভোগান্তি নিয়ে প্রতিদিন চলাচল করছেন।

ময়লার স্তুপের পাশেই গড়ে উঠেছে অর্ধশতাধিক বসতঘর, নুরপূর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, মন্দিরসহ আরও স্থাপনা।

স্থানীয়দের অভিযোগ পৌর এলাকায় নির্দিষ্ট কোনো ময়লা ফেলার স্থান না থাকায় এমন ভোগান্তিতে পড়েছে এলাকাবাসী। কবে এসব সমস্যা থেকে মুক্তি মিলবে তা জানেন না কেউ।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মুহাম্মদ মুনির জানান, এসব ময়লা আবর্জনা থেকে ছড়াতে পারে কলেরা, ডায়রিয়া, ডেঙ্গু, চর্মরোগসহ হতে পারে ক্যান্সারের মত প্রাণঘাতী রোগ।

মুন্সীগঞ্জ জেলা পরিবেশ অধিদফতরের উপ-পরিদর্শক আবদুল্লাহ আল মামুন বলেন, এই সমস্যার কারণে কিছু পরিবারের ছেলে, মেয়েদের বিয়ে ভেঙ্গে যাচ্ছে বলেও অভিযোগ করছেন কেউ কেউ। জনবসতি আছে এমন এলাকায় ময়লা আবর্জনার স্তুপ পরিবেশ আইনে কখনোই সমর্থন করে না।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক শায়লা ফারজানা বলেন, বিষয়টি তিনি জানেন। পৌর মেয়র কিছুতেই জনবসতির স্থানে পৌরসভার বর্জ ফেলতে পারেন না বলে মন্তব্য করে তিনি বলেন, মানুষের বসবাস আছে এমনস্থানে ময়লা ফেলা কখনোই গ্রহনযোগ্য নয়। বিষয়টি সরজমিনে খতিয়ে দেখে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এমন সমস্যার কারণে নিজেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন এমনটাই দাবি করে মিরকাদিম পৌরসভার মেয়র শহিদুল ইসলাম শাহীন জানান, যত দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করে জায়গাটিতে শিশুদের জন্য পার্ক তৈরি করার ইচ্ছা রয়েছে।

সাইসে