• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ১২:৪৭ পিএম

১৬ বছরে ‘হৃদয়ে মাটি ও মানুষ’

১৬ বছরে ‘হৃদয়ে মাটি ও মানুষ’


টেকসই উন্নয়নের ক্ষেত্রে অন্যতম কৃষিভিত্তিক উন্নয়ন ব্যবস্থা। দেশের কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় আশাতীত সাফল্যের গণমাধ্যম কার্যক্রমের অগ্রপথিক ‘হৃদয়ে মাটি ও মানুষ’ তার পথচলার ১৬ বছরে পর্দাপণ করছে আগামী একুশে ফেব্রুয়ারি। 

শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় ‘হৃদয়ে মাটি ও মানুষ’-এর বর্ষপূতি উপলক্ষে আগামী ২৩ ফেব্রুয়ারি রাত ৯টা ৪০ মিনিটে প্রচারিত হবে ‘কাশ্মিরী আপেল কুল চাষে কৃষকের অভাবনীয় সাফল্য’ নিয়ে বিশেষ প্রতিবেদন। যশোরের চৌগাছার ফকিরাবাদ গ্রামের কৃষক সিরাজুল ইসলাম চার বিঘা জমিতে চাষ করেছেন কাশ্মিরী আপেল কুল। এক বছরের ছোট্ট একটি কুলগাছে অসংখ্য লালচে রঙের কুল ধরে আছে। দেখলে মনে হয় কুল নয়, লালচে আপেল ধরে আছে গাছে গাছে। 

গাছে পাতার চেয়ে ফলই যেন বেশি। নতুন এ জাতের কুল চাষ এবারই তার প্রথম। কুলের ফলন দেখে বেড়েছে তার স্বপ্নের পরিধি। প্রতিটি গাছ থেকে প্রায় ৬০ কেজি করে ফল পাওয়ার আশা করছেন তিনি। ফলন বলছে তার এই প্রত্যাশা একবারেই অমূলক নয়। বরং আরও বেশি পরিমাণের ফল তিনি পেতে পারেন। 

গত কয়েক দশক ধরেই ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা এই এলাকাগুলোকে বলা যায় নতুন নতুন ফল-ফসল উৎপাদনে অগ্রগণ্য। মাঠে মাঠে নানা ধরণের ফল-ফসল চোখে পড়ে। কৃষক নিজ প্রয়োজনেই বেছে নিচ্ছে কাক্সিক্ষত চাষের ফসল। সিরাজুল ইসলামও তেমনি এক কৃষক। কুলের পাশাপাশি পেয়ারাও চাষ করছেন তিনি। নানান ফল-ফসল চাষ করে পাল্টে নিয়েছেন নিজের ভাগ্য, অর্থনৈতিক অবস্থান। 

এসজে