• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০১৮, ১২:৪৮ পিএম

মহাজোটের আসন বণ্টন : জাপা ৪০, ওয়ার্কার্স পার্টি ৫, যুক্তফ্রন্ট ৩

মহাজোটের আসন বণ্টন : জাপা ৪০, ওয়ার্কার্স পার্টি ৫, যুক্তফ্রন্ট ৩
সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের -ফাইল ছবি

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আওয়ামী লীগ তার শরিকদের আসন বণ্টন চূড়ান্ত হয়েছে।  নির্বাচনি প্রার্থীদের মধ্যে নৌকা প্রতীকের চিঠি হস্তান্তর করেছে। এ ছাড়া যেসব আসনে দলের দুজন করে প্রার্থী ছিল তাদের একজন করে চূড়ান্ত করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংবাদ সম্মেলন করে বিষয়টি জানিয়েছেন।  শুক্রবার সকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।   

১৪ দল ও যুক্তফ্রন্টের যারা নৌকা প্রতীক পেয়েছে তাদের মধ্যে - জাতীয় পার্টি ৪০টি, ওয়ার্কার্স পার্টি ৫টি, যুক্তফ্রন্ট ৩টি, তরিকত ফেডারেশন ২টি, জাসদ (ইনু) ৩টি, জাসদ (আম্বিয়া) ১টি এবং জাতীয় পার্টি (মঞ্জু) ২টি।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, মোট ১৭টি আসনে আমাদের দুজন করে প্রার্থী ছিল।  সেখানে আমরা একজন করে প্রার্থী চূড়ান্ত করেছি। তাদের আমরা চূড়ান্ত চিঠি দিয়েছি। 

শরিকদের নৌকার প্রতীক দেয়ার প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন,  আমরা যে আসনে শরিকদের নৌকা প্রতীক দিয়েছি এর বাইরে ইচ্ছা করলে তাদের নিজস্ব প্রতীকে নির্বাচন করতে পারবেন।  সব মিলিয়ে আওয়ামী লীগ তার শরিকদের ৫৫ থেকে ৬০টি আসন দিয়েছে বলেও এসময় জানান তিনি।  আওয়ামী লীগের বড় শরিক জাতীয় পার্টি ৪০ থেকে ৪২টি আসন ছেড়ে দেয়া হয়েছে বলে সাংবাদিকদের জানান ওবায়দুল কাদের।  

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের শরিকদের সঙ্গে আমাদের বোঝাপড়া হয়েছে। আমাদের মনে অভিমান হবে। আবার আমরা একসঙ্গে নির্বাচন করবো।

এছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে যেসব আসনে আওয়ামী লীগের দুজন করে প্রার্থী ছিল তাদের একজন করে চূড়ান্ত করা হয়েছে। রংপুর-৬ আসনে চূড়ান্ত হয়েছেন শিরীন শারমিন চৌধুরী, নওগাঁ-৫ নিজাম উদ্দিন জলিল, নাটোর-১ শফিকুল ইসলাম (বকুল), নড়াইল-১ বিএম কবিরুল হক, বরগুনা-১ ধীরেন্দ্র দেবনাথ সম্ভু, পটুয়াখালী-২  আ স ম ফিরোজ, টাঙ্গাইল-২ তানভীর হাসান ছোট মনির, জামালপুর-২ আবুল কালাম আজাদ, জামালপুর-৫ মোজাফর হোসেন, কিশোরগঞ্জ-২ সৈয়দ আশরাফুল ইসলাম, ঢাকা-৫ হাবিবুর রহমান মোল্লা, ঢাকা-৭ হাজী সেলিম, ঢাকা-১৭  আকবর হোসেন পাঠান (ফারুক), চাঁদপুর-১  ড. মহিউদ্দিন খান আলমগীর, চাঁদপুর-২  নূরুল আমীন, চাঁদপুর মোহাম্মদ শফিকুর রহমান (জাতীয় প্রেসক্লাবের সভাপতি), লক্ষীপুর-৩  এ,কে,এম  শাহজাহান কামাল।  

এসময় বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান, জাসদের (ইনু) সাধারণ সম্পাদক শিরিন আখতার,  তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানকসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এএইচএস/এফসি