• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২০, ২০১৯, ০৮:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২০, ২০১৯, ০৮:৪৬ পিএম

কুমিল্লার মামলায় খালেদার জামিন বাড়ল এক বছর

কুমিল্লার মামলায় খালেদার জামিন বাড়ল এক বছর

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আগুন দিয়ে ৮ জনকে হত্যার অভিযোগে করা মামলায় দেয়া জামিনের মেয়াদ এক বছর বাড়িয়েছে হাইকোর্ট। মঙ্গলবার (২০ আগস্ট) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

কুমিল্লার চৌদ্দগ্রামের ওই ঘটনার মামলায় আজ আদালতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির উল্লাহ এবং খালেদা জিয়ার অন্যতম আইনজীবী কায়সার কামাল।

গত ৬ মার্চ বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ মামলায় খালেদাকে রুলসহ ৬ মাসের জামিন মঞ্জুর করে আদেশ দেয়। ওই জামিন বহাল রাখে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

গত ৪ ফেব্রুয়ারি কুমিল্লার আদালত খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেছিলেন। এরপর ২৭ ফেব্রুয়ারি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। ৫ মার্চ এ আবেদনের ওপর শুনানি শেষ হয় এবং ৬ মার্চ জামিন দেন আদালত।

২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি জামায়াত-বিএনপির ডাকা অবরোধ চলাকালে কুমিল্লার চৌদ্দগ্রামে আইকন পরিবহনের একটি বাসে পেট্রলবোমা ছোড়া হয়। ওই বাসটি কক্সবাজার থেকে ঢাকা যাচ্ছিল। বাসে আগুনে পুড়ে ঘটনাস্থলে সাতজন নিহত হন। পরে হাসপাতালে নেয়ার পর আরও একজন মারা যান। আহত হন ২৭ জন।

ওই ঘটনার পর রাতে (৩ ফেব্রুয়ারি) চৌদ্দগ্রাম থানার উপ-পরির্দশক (এসআই) নূরুজ্জামান হাওলাদার বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা করেন। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়।

এমএ/টিএফ
 

আরও পড়ুন