• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৪, ২০১৯, ০২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৪, ২০১৯, ০২:০৪ পিএম

যেকোনো মুহূর্তে সরকারের পতন: খন্দকার মাহবুব

যেকোনো মুহূর্তে সরকারের পতন: খন্দকার মাহবুব

ক্ষমতাসীন অবৈধ সরকারকে ভয় করার কিছু নেই মন্তব্য করে বিএনপির ভাইস-চেয়ারম্যান ও সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, তাদের (সরকারের) পায়ের নিচে মাটি নাই। তারা দোদুল্যমান অবস্থায় আছে। যেকোনো মুহূর্তে তাদের ধাক্কা দিলেই পতন হবে।

শুক্রবার (৪ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘প্রতিহিংসার বিচারে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবি’তে প্রতীকী অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আয়োজন করে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম নামের একটি সংগঠন। 

এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘এই সরকার অবৈধ’। পাতানো নির্বাচনের মাধ্যমে তারা ক্ষমতায় এসেছে। তাদের উচিত নিরপেক্ষ সরকারের মাধ্যমে নির্বাচন করা। তাছাড়া তাদের পতন কিন্তু আসন্ন। তাদের পায়ের নিচে মাটি নাই। আশেপাশে কেউ নাই এদের। 

তিনি বলেন, ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রীর কাছে নাকি অপরাধীদের তালিকা আছে। তালিকা রেখে লাভ নাই। আমরা দেখতে চাই, কারা সেই অপরাধী। তাদেরকে গ্রেপ্তার করে বিচারের কাঠগড়ায় নিয়ে আসতে হবে। আপনি বারবার ভালো ভালো কথা বলবেন, আর চমক সৃষ্টি করবেন সেই চমক সৃষ্টির দিন চলে গেছে। 

প্রধানমন্ত্রীর উদ্দেশে খন্দকার মাহবুব বলেন, আমরা অনেক দেখেছি আমাদের ধৈর্যচ্যুতি হয়ে গেছে। এখনও সময় আছে আপনি পদত্যাগ করুন। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন। হাইকোর্ট নিয়ে খেলতে যাবেন না। বিচার বিভাগকে নিয়ে খেলতে যাবেন না। বিচারকরাও আপনার খেলার সঙ্গি আর হবেনা। আল্লাহর নামে শপথ নিয়ে বলছি আর কোনো দিন করুণা ভিক্ষা করবো না। হাইকোর্টের বিচার যদি থাকে  সংবিধান অনুযায়ী বিচার যদি করতে পারে তাহলে হাইকোর্টের অস্তিত্ব থাকবে। নতুবা অস্তিত্ব থাকবে কিনা সেটা নিয়ে আমরা সন্দিহান।

তিনি আরও বলেন, সংবিধানে হাইকোর্টকে যে অধিকার দেয়া হয়েছে সেখানে যদি আইনের শাসন না থাকে তাহলে সেই হাইকোর্ট থাকার অস্তিত্ব নাই। আমরা শপথ নিয়ে এসেছি বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা করে বেগম খালেদা জিয়াকে মুক্ত করব। আমি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের মাননীয় বিচারপতিদেরকে সতর্ক করে দিয়ে বলতে চাই দেশে আইনের শাসন যদি না থাকে তাহলে আপনাদের ও শাসন থাকবে না, আপনাদের অস্তিত্ব থাকবে না জনগণ আপনাদেরকে মাঠের টেনে নিয়ে আসবে।

আয়োজক সংগঠনের সহ-সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় প্রতীকী অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন- বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ মেহেদী আহমেদ রুমী, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, ওলামাদলের শাহ মোহাম্মদ নেসারুল হক, তাঁতী দলের যুগ্ম আহ্বায়ক ড. কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।

টিএস/টিএফ

আরও পড়ুন