• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৯, ০৩:২০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৮, ২০১৯, ০৩:২৬ পিএম

‘বিএনপিতে শিল্পপতি কোটিপতি কোনো পতির অভাব নেই‍‍’

‘বিএনপিতে শিল্পপতি কোটিপতি কোনো পতির অভাব নেই‍‍’
গয়েশ্বর চন্দ্র রায় - ফাইল ছবি

বেগম খালেদা জিয়ার দলে নেতা, শিল্পপতি, কোটিপতি এবং কোনো পতির অভাব নেই। কিন্তু আজকে বেগম খালেদা জিয়া জেলখানায়। খালেদা জিয়া বাইরে থাকলে আমাদের কিন্তু বেশিদিন জেলখানায় থাকতে হয় না বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

শুক্রবার (১৮ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে আফসার আহম্মদ স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন। আয়োজক সংগঠনের সভাপতি জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। বিএনপির ভাইস চেয়ারম্যান আফসার আহমদ সিদ্দিকীর ১৮তম মৃত্যুবার্ষিকী স্মরণে এ সভা অনুষ্ঠিত হয়।

একেক নেতার অনেক ধরনের পোশাক। এই দলের ভাইস চেয়ারম্যান, ওই দলের উপদেষ্টা, ওই দলের সদস্য। অর্থাৎ ১০টি সংগঠন থাকলে সব সংগঠনে আছেন।

গয়েশ্বর বলেন, কাগজ-কলমে দেখলে আজকে আমাদের নেতার অভাব নেই। নেতা, নেতা আর নেতা। আর একেক নেতার অনেক ধরনের পোশাক। এই দলের ভাইস চেয়ারম্যান, ওই দলের উপদেষ্টা, ওই দলের সদস্য। অর্থাৎ ১০টি সংগঠন থাকলে সব সংগঠনে আছেন। আমাদের ছেলেরা শুধু লজ্জায় বলতে পারে না। যদি মহিলা দলেও একটা সদস্য পদ থাকতো তাহলে সে নিত। মানে অনেক জায়গায় আছেন, কিন্তু মাঠে নেই, মাঠ তারা চেনে না। 

তিনি বলেন, বিএনপির মধ্যে অনেক ভাইস চেয়ারম্যান আছেন। কিন্তু সব ভাইস চেয়ারম্যানকে আমি রাজনীতিবিদ মনে করি না। কারণ আমার দল ও গঠনতন্ত্র আছে, আমি একজনকে বানাতে পারি। কিন্তু রাজনীতিবিদ হয় জনগণ কাছে। তাই জনগণ যাকে রাজনীতিবিদ মনে করে তিনি রাজনীতিবিদ। তার পদ আছে কি নেই, এটা ওখানে চলে না। সুতরাং পদের জোরে চেয়ার দখল করা যাবে, কিন্তু জনগণের মন দখল করা কঠিন হবে।

রাজনৈতিক অঙ্গনে রাজনীতিবিদদের একটা আকাল পড়বে। আর খুঁজে খুঁজে দেখতে যেতে হবে তাদের কবরের কাছে। আর অনুভূতিতে আনতে হবে, এরা রাজনীতিবিদ ছিলেন।

গয়েশ্বর বলেন, আর বেশিদিন নেই, রাজনৈতিক অঙ্গনে রাজনীতিবিদদের একটা আকাল পড়বে। আর খুঁজে খুঁজে দেখতে যেতে হবে তাদের কবরের কাছে। আর অনুভূতিতে আনতে হবে, এরা রাজনীতিবিদ ছিলেন। বর্তমানে রাজনীতিবিদ একেবারে নেই বললেই চলে। উদাহরণ দেয়ার মতো আছে। এর কারণ কী? কারণ যখন যুবকরা রাজনীতিতে আসে, তখন তাদেরকে আমরা আদর্শের চেয়ে পদ-পদবিকে বেশি উৎসাহিত করি। কিন্তু পদ পাওয়া এবং দলের মধ্যে বড় একটা পদ পাওয়া মানেই রাজনীতিবিদ হওয়া নয়।

টিএস/ এফসি

আরও পড়ুন