• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৯, ০৪:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৮, ২০১৯, ০৪:৩৭ পিএম

৩০ ডিসেম্বর কালো দিবস পালন করবে বাম জোট 

৩০ ডিসেম্বর কালো দিবস পালন করবে বাম জোট 
সংবাদ সম্মেলনে বাম জোটের নেতারা - ছবি : জাগরণ

জনগণের ভোটাধিকার হরণের প্রতিবাদে ৩০ ডিসেম্বর কালো দিবস পালন করবে বাম গণতান্ত্রিক জোট। সোমবার (১৮ নভেম্বর) রাজধানীর পুরানা পল্টনে মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে বাম জোটের সংবাদ সম্মেলনে একথা জানানো হয়। 

২০১৮ সালের ৩০ ডিসেম্বর নজিরবিহীন ভোট ডাকাতির নৈশকালীন নির্বাচনের অভিযোগ এনে বর্ষপূর্তিতে কর্মসূচি ঘোষণা ও দেশের বর্তমান পরিস্থিতিতে বাম গণতান্ত্রিক জোটের বক্তব্য তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতন লিখিত বক্তব্য পাঠ করেন। বাম জোটের পক্ষ থেকে খালেকুজ্জামান, মোহাম্মদ শাহ আলম, সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, মোশরেফা মিশু প্রমুখ উপস্থিত ছিলেন। 

লিখিত বক্তব্যে বলা হয়, ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের ভোট ২৯ ডিসেম্বর রাতেই সম্পন্ন হয়েছে। এটি যে জালিয়াতিপূর্ণ ভোট ডাকাতির নির্বাচন ছিল, সেই ব্যাপারে আজ কোনো বির্তক নেই। দেশের নির্বাচনের ইতিহাসে ৩০ ডিসেম্বর আরও একটি কালো দিবস হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। 

তারা বলেন, আওয়ামী লীগ ও তাদের ১৪ দলীয় জোট ২০০৮ সালে ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার অঙ্গীকার করে দিনবদলের কর্মসূচি দিয়ে ক্ষমতাসীন হয়ে গত ১১ বছর ধরে ক্ষমতায় আছে। জনগণের কাছে প্রদত্ত অঙ্গীকার বরখেলাপ করে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে ২০১৪ সালের ৫ জানুয়ারি প্রার্থী ও ভোটারবিহীন নির্বাচনে ১৫৪ জন প্রার্থীকে জয়ী দেখিয়ে দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটের আগের দিন প্রশাসন ব্যবহার করে জাল ভোট দিয়ে ব্যালট বাক্স পূর্ণ করতে হয়েছে। জনগণের সম্মতি ছাড়াই ভোট ডাকাতির অবৈধ জাতীয় সংসদ ও সরকার জনগণের ঘাড়ের ওপর চেপে বসে আছে। জনগণ নির্বাচনবিমুখ হয়ে পড়েছে। এজন্য জনগণের ভোটদানের অধিকার ছিনিয়ে নেয়ার এ দিনটিকে বাম গণতান্ত্রিক জোট কালো দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে। জোটের পক্ষ থেকে সারা দেশে উপজেলা পর্যায়ে জোটের শরিক দলসমূহের কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও কালো পতাকা মিছিল করা হবে। এর পাশাপাশি ঢাকায় হবে কেন্দ্রীয় সমাবেশ।  

টিএস/ এফসি

আরও পড়ুন