• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০১৯, ১০:২৯ এএম

ভারত-পাকিস্তান সীমান্ত রণক্ষেত্র, নিহত ৪

ভারত-পাকিস্তান সীমান্ত রণক্ষেত্র, নিহত ৪
ভারতীয় সেনাবাহিনীর মর্টার হামলায় বিধস্ত কাশ্মীরের সেই বাড়িটি -ইন্টারনেট


ক্রমেই প্রকট হয়ে উঠছে ভারত-পাকিস্তান যুদ্ধের আবহ। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) পাকিস্তানের অভ্যন্তরে অবস্থিত জঙ্গি ঘাঁটিতে ভারতীয় বিমান হামলার পর এবার পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরের কোটলি সীমান্তে ভারতীয় ও পাকিস্তানি সৈন্যদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এ সময় ভারতীয় সেনাবাহিনীর ছোড়া মর্টার সেলের আঘাতে দুই শিশুসহ চার পাকিস্তানি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে আরও সাতজন। গুলিতে ৫ ভারতীয় জওয়ান আহত হয়েছে বলে জানা গেছে।আল জাজিরা

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাতে টেলিফোনে আল জাজিরাকে কাশ্মীরের স্থানীয় এক হাসপাতালের জেষ্ঠ্য কর্মকর্তা নজরুল্লা খান বলেন, এখন পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীর মর্টার হামলায় ৪ জন নিহত হয়েছেন।তিনি জানান, নিহতরা পাক অধিকৃত কাশ্মীরের নাগরিক।

এদিকে ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে প্রকাশিত খবরে বলা হয়, গুলি বিনিময়ের ঘটনায় কমপক্ষে ৫ ভারতীয় সেনা সদস্য আহত হয়েছেন।

কাশ্মীরের স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কর্মকর্তা শরিক তালিক এএফপি নিউজ এজেন্সিকে বলেন, একটি ভারতীয় মর্টার সেল নিয়ন্ত্রণ রেখার পাশে নকিয়াল সেক্টরের একটি বাড়িতে আঘাত করে। এ সময় এক নারী ও ২ শিশুসহ ৪ জন নিহত হন। নিহতরা একই পরিবারের সদস্য বলে জানান তিনি।

 

----------------------------------------------
‘হামলার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও  পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান উভয় নিজ নিজ দেশে শীর্ষ পর্যায়ে জরুরি বৈঠক ডাকেন। বৈঠক শেষে পাকিস্তানের পক্ষ থেকে ভারতীয় বিমান হামলার যথাযথ জবাব দেয়া হবে বলেন হুঁশিয়ারি উচ্চারণ করেন ইমরান’
----------------------------------------------

 

প্রকাশিত খবরের সূত্রে জানা যায়, আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলের কৈরাতা শহর থেকে আরেকটি মৃত্যুর খবর পাওয়া গেছে। ভারতীয় গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর নিয়ন্ত্রণাধীন কমপক্ষে পাঁচ ভারতীয় সৈন্যও এ সময় আহত হয়েছেন।

গতকালের বিমান হামলার পর এক বিবৃতিতে  ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখলে বলেন, এ হামলায় তিন শতাধিক জঙ্গি সদস্য নিহত হয়। তাদের প্রশিক্ষণের জন্য সকল সুবিধাদি, পাকিস্তানি কর্তৃপক্ষের অজান্তে চলে তা বিশ্বাসযোগ্য নয়।

তবে হামলায় হতাহতের কথা অস্বীকার করে পাকিস্তান জানায়, ভারতীয় বিমানগুলো পাক বিমানের ধাওয়া খেয়ে চলে যায়। তার আগে জনশূন্য স্থানে বোমা নিক্ষেপ করে নিজেদের পে-লোড হ্রাস করে গতি বাড়ানোর জন্য। এর ফলে কোন ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

হামলার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও  পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান উভয় নিজ নিজ দেশে শীর্ষ পর্যায়ে জরুরি বৈঠক ডাকেন। বৈঠক শেষে পাকিস্তানের পক্ষ থেকে ভারতীয় বিমান হামলার যথাযথ জবাব দেয়া হবে বলেন হুঁশিয়ারি উচ্চারণ করেন ইমরান।

অপর দিকে ভারতীয় সেনাবাহিনী আজ বুধবার জাতীয় কমান্ড অথরিটির একটি সভা আহ্বান করেছে। যা দেশের পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধানে কর্তব্যরত।

ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রমবর্ধমান আন্তর্জাতিক বিপদাশঙ্কা সৃষ্টি হয়েছে। চীন ও ইউরোপীয় ইউনিয়ন উভয় পক্ষকে সংযম দেখাতে আহ্বান জানিয়েছে। তবে ভারতের এই হামলাকে সমর্থন দিয়েছে ফ্রান্স।

এস্_খান