• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১১, ২০১৯, ১০:৩৬ এএম

ডাকসু নির্বাচন

কুয়েত মৈত্রী হলে ভোট স্থগিত, প্রভোস্ট প্রত্যাহার

কুয়েত মৈত্রী হলে ভোট স্থগিত, প্রভোস্ট প্রত্যাহার
ব্যালট পেপার হাতে নিয়ে বাংলাদেশ কুয়েত-মৈত্রী হলে ছাত্রীদের বিক্ষোভ


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে কুয়েত মৈত্রী হলে ভোট গ্রহণ স্থগিত রয়েছে। ভোটগ্রহণে বিভিন্ন অনিয়মের অভিযোগে ছাত্রীদের বিক্ষোভের মুখে ভোটগ্রহণ স্থগিত করা হয়। 

সোমবার সকাল আটটায় ভোট গ্রহণের শুরুতেই কুয়েত মৈত্রী হলে বস্তা ভর্তি ব্যালট পেপার পাওয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা। ওই সব ব্যালট পেপারের প্রতিটাতেই ছাত্রলীগের প্যানেলের প্রার্থীদের পক্ষে সিল মারা ছিলো বলে জানা গেছে।

এর প্রতিবাদে হলের শিক্ষার্থীরা বিক্ষোভ দেখান। এর পরপরই ভোট স্থগিত করা হয়।

এ ব্যাপারে ঢাবির প্রক্টর গোলাম রব্বানী সাংবাদিকদের বলেন, আমি ওখানে (কুয়েত মৈত্রী হল) গিয়েছিলাম, প্রার্থীদের সঙ্গে কথা বলেছি। তাদের কিছু দাবি আছে। কিছুক্ষণ পর ভোট শুরু হবে। 

এ ঘটনায় কুয়েত মৈত্রী হলের প্রভোস্ট শবনম জাহানকে প্রত্যাহার করা হয়। তার বদলে হলের প্রভোস্টের দায়িত্ব দেয়া হয়েছে ডিজাস্টার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের পরিচালক মাহবুবা নাসরিনকে। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও সেখানে স্থগিত রয়েছে ভোটগ্রহণ।
     ডাকসু নির্বাচনের ভোটে অনিয়মের প্রতিবাদে কুয়েত মৈত্রী হলে ছাত্রীদের অবস্থান ও বিক্ষোভ; ছবি- কাশেম হারুন 
 
এদিকে রোকেয়া হলেও ২৫ মিনিট দেরি করে ভোট শুরু হওয়ার অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। তাছাড়া ভোট নেয়ার গতিও খুব ধীর বলে অভিযোগ তাদের।

এদিকে ভোটগ্রহণের শুরু থেকেই হাজী মুহাম্মদ মহসিন হলে সাংবাদিকদের ঢুকতে দিচ্ছে না ছাত্রলীগ কর্মীরা। এ নিয়ে তাদের সাথে সাংবাদিকদের বাকবিতণ্ডা হয়। ডাকসুর ভোটগ্রহণ শুরুর আগ দিয়ে রোববার গভীর রাতে ছাত্রলীগের নেতাদের সঙ্গে হলের প্রভোস্টের বৈঠক হয়েছে বলে জানা গেছে। তবে কি নিয়ে এই বৈঠক সে ব্যাপারে কিছু জানা যায়নি।

জহুরুল হক হলে এক স্বতন্ত্র জিএস প্রার্থীর ব্যানার ছিড়ে ফেলার অভিযোগ পাওয়া গেছে ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে।

খুব সকাল থেকেই প্রতিটি হলের ভোটকেন্দ্রের লাইনে ছাত্রলীগের কর্মীদের লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তারা ভোট দেয়ার সময় ইচ্ছে করেই তিন মিনিটের বেশি সময় নিচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া তারা ভোট দিয়ে ফের লাইনে দাঁড়াচ্ছেন। অন্যদের লাইনে দাঁড়াতে বাধা দেয়া হচ্ছে। বিভিন্ন প্যানেলের প্রার্থীরা এসব বিষয়ে অভিযোগ করেছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত ডাকসু নির্বাচন ক্যাম্পাস সম্পূর্ণ নিরব তবে হলগুলো সরগরম। ক্যাম্পাসে ঢোকার প্রবেশপথে ছাত্রলীগের নারী কর্মীরা ভোটারদের ফুল আর লিফলেট দিচ্ছেন।

আরআই