• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৮, ০৯:২০ পিএম

এসএসসির ফরমপূরণ

অতিরিক্ত ফি আদায় বন্ধে ১১ কমিটি

অতিরিক্ত ফি আদায় বন্ধে ১১ কমিটি
- ফাইল ফটো

 


২০১৯ সালে মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) ফরম পূরণে ঢাকা মহানগরীতে অতিরিক্ত ফি আদায় বন্ধে ১১টি পৃথক তদারকি কমিটি গঠন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। কমিটিগুলোতে তিন জন করে সদস্য রাখা হয়েছে। কমিটির একটি অনুলিপি দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হয়েছে।   

সোমবার মাউশির মাধ্যমিক উইংয়ের সহকারী পরিচালক (সেসিপ) মো. সবুজ আলম স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার এ আদেশ প্রকাশ করা হয়।

ওই আদেশে বলা হয়, ‘ দেশব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণে সংশ্লিষ্ট বোর্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অর্থ আদায় করছে মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। অতিরিক্ত অর্থ আদায় বিধি পরিপন্থী ও শাস্থিযোগ্য অপরাধ। ফলে ঢাকা মহানগরীতে এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি গ্রহণ সংক্রান্ত বিষয়ে তদারকি টিম গঠন করা হলো।’

কমিটির সদস্যরা এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণকৃত শিক্ষার্থীদের তালিকা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করবেন। তালিকায় বর্ণিত শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে তারা যোগাযোগ করে পরীক্ষার ফরম পূরণে কি পরিমাণ ফি দিয়েছেন তা জানবেন এবং প্রমাণ সংগ্রহ করবেন। অতিরিক্ত ফি আদায়কারী প্রতিষ্ঠানগুলোকে তারা চিহ্নিত করবেন। কেউ অতিরিক্ত ফি আদায় করলে তা অভিভাবকদের ফেরৎ দেয়ার ব্যবস্থা করবেন। অনধিক পাঁচ দিনের মধ্যে তারা প্রতিবেদন দাখিল করবেন।

গঠিত ১১টি কমিটির জন্য ১১টি অঞ্চল ভাগ করে দেওয়া হয়েছে। এর মধ্যে বৃহত্তর মিরপুর, বৃহত্তর খিলগাঁও-রামপুরা, বৃহত্তর তেজগাঁও, বৃহত্তর লালবাগ, বৃহত্তর উত্তরা-খিলক্ষেত, বৃহত্তর রমনা মতিঝিল, বৃহত্তর মোহাম্মদপুর-শেরেবাংলা নগর, বৃহত্তর কোতওয়ালী-সূত্রাপুর, বৃহত্তর ধানমণ্ডি, বৃহত্তর গুলশান-বনানী ও বৃহত্তর ডেমরা-যাত্রাবাড়ী অঞ্চল রয়েছে।

বৃহত্তর মিরপুর অঞ্চলের তদারকি কমিটিতে রয়েছেন মাউশির উপপরিচালক (এইচআরএম ) অধ্যাপক মুহম্মদ নাসির উদ্দীন, ভাষানটেক সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারভীন ফজিলা ও একই বিদ্যালয়ের  একজন সহকারী শিক্ষক  ।

বৃহত্তর খিলগাঁও-রামপুরা অঞ্চলের তদারকি কমিটিতে রয়েছেন মাউশির উপপরিচালক (বিশেষ) সৈয়দ মঈনুল হোসেন, খিলগাঁও সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেরুন্নেসা ও একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক হারুন অর রশিদ।

বৃহত্তর তেজগাঁও অঞ্চলে তদারকি কমিটিতে রয়েছেন মাউশির আইন কর্মকর্তা মো. আল আমিন সরকার, শাহীদ মুন মিঞা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গৌরচন্দ্র মণ্ডল ও একই বিদ্যালয়ের শিক্ষক মো. আক্তার হোসেন মিয়া।
 
বৃহত্তর লালবাগ অঞ্চলে রয়েছেন মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক উইং) মো. সবুজ আলম,আরমানিটুলা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  এ.কে.এম মোস্তফা কামাল ও একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক আ ন ম রাশেদ।

বৃহত্তর উত্তরা-খিলক্ষেত অঞ্চলে মাউশির আইন কর্মকর্তা মুহঃ আবুল কাশেম, বঙ্গমাতা ফজিলাতুননেছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. মো.মুস্তাফিজুর রহমান ও একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফরিদা ইয়াসমিন।

বৃহত্তর রমনা-মতিঝিল অঞ্চলে রয়েছেন গভঃ ল্যাবরেটরি  হাই স্কুলের প্রধান শিক্ষক মো. আব্দুল খালেক,  মাউশির শিক্ষা কর্মকর্তা (মা-১)  চন্দ্র শেখর  হালদার ও গভঃ ল্যাবরেটরি  হাই স্কুলের  সহকারী শিক্ষক মো. সোলায়মান।

বৃহত্তর মোহাম্মদপুর-শেরেবাংলা নগর অঞ্চলে শেরেবাংলা নগর সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.শফিকুর রহমান, মাউশির শিক্ষা কর্মকর্তা (মা-২) মো.আফসার উদ্দীন ও শেরেবাংলা নগর সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আজহারুল ইসলাম।

বৃহত্তর কোতওয়ালী-সূত্রাপুর অঞ্চলে সহকারী পরিচালক কামরুন নাহার, নবাবপুর সরকারী বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা ও একই স্কুলের সহকারী প্রধান শিক্ষক দিপঙ্কর রায়।

বৃহত্তর ধানমণ্ডি অঞ্চলে মাউশির সহকারী পরিচালক (শা: শি) মো. আব্দুস সালাম, শেরেবাংলা নগর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিন্নাতুন নূর ও একই বিদ্যালয়ের  সহকারী শিক্ষক খান মোহাম্মদ সাইফুল ইসলাম।

বৃহত্তর গুলশান-বনানী  অঞ্চলে মাউশির সহকারী পরিচালক (শা: শি: )  মোহাম্মদ মাজহারুল হক মাসুদ, মোহাম্মদপুর সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুন্নাহার ও একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মাসুদুর রহমান খান।  

বৃহত্তর ডেমরা-যাত্রাবাড়ী অঞ্চলে মাউশির আইন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, মতিঝিল সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ হাফিজুল ইসলাম ও একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আল আমিন সরকার।

প্রসঙ্গত, এসএসসি পরীক্ষার ফরম পূরণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অতিরিক্ত টাকা আদায় করার বিষয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। এরপর থেকে দুর্নীতি দমন কমিশন (দুদক) বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অভিযান চালায়। এর প্রেক্ষিতে গতকাল সোমবার পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আনু//জেডএস