• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৫, ২০১৯, ০৫:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৫, ২০১৯, ১১:৪৯ পিএম

শিক্ষকের বিরুদ্ধে টাকার বিনিময়ে পাস নম্বর দেয়ার অভিযোগ

শিক্ষকের বিরুদ্ধে টাকার বিনিময়ে পাস নম্বর দেয়ার অভিযোগ

বগুড়ার নন্দীগ্রাম সরকারি মহিলা ডিগ্রি কলেজে ভূগোলের এক শিক্ষকের বিরুদ্ধে এইচএসসি ও ডিগ্রি (পাস) ব্যবহারিক পরীক্ষায় শিক্ষার্থীদের পাসের জন্য টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এ বিষয়ে নন্দীগ্রাম উপজেলা নির্বাহী অফিসারের বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছে শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা জানায়, ফেল করার ভয় দেখিয়ে, বেশি নম্বর দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে অথবা মিষ্টি খাওয়ার কথা বলে শিক্ষকরা আমাদের নিকট থেকে টাকা আদায় করছে। ভূগোল বিষয়ে ব্যবহারিক পরীক্ষার জন্য এইচএসসিতে ৬০০ ও ডিগ্রীতে ১২০০ টাকা নেয়া হচ্ছে। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। 

নাম প্রকাশ না করা শর্তে ভুক্তভোগী এইচএসসি ও ডিগ্রির শিক্ষার্থীরা জানান, ভূগোল বিষয়ের স্যার ব্যবহারিক পরীক্ষায় বেশি নম্বর দেয়ার জন্য আমদের কাছ থেকে ৬শ ও ১২শ টাকা করে নিয়েছেন। যারা টাকা দেয়নি তাদের টাকা পরিশোধ করার জন্য চাপ দেয়া হচ্ছে। 

এ বিষয়ে নন্দীগ্রাম সরকারি মহিলা ডিগ্রি কলেজের ভূগোল বিষয়ের প্রভাষক ইনছান আলী বাবলু জানান, আমার কাছ থেকে যেসব ছাত্রী নোট বই নিয়েছে শুধু তাদের নিকট থেকেই টাকা নেয়া হয়েছে। তাদের কাছ থেকে অতিরিক্ত কোন টাকা নেয়া হয়নি।

নন্দীগ্রাম সরকারি মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওসমান গণি সরকার বলেন, বিষয়টি শুনেছি। তবে কোনো শিক্ষার্থী আমার কাছে এমন কোনো অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ওই বিষয়ে একটি অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 


জেআর/এএস