• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০১৯, ০৮:৫৯ এএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০১৯, ০৮:৫৯ এএম

ফেসবুক হ্যাকের মাধ্যমে

মডেল-নায়িকাদের টাকা হাতানোই ছিলো হ্যাকার মাসুদের কাজ

মডেল-নায়িকাদের টাকা হাতানোই ছিলো হ্যাকার মাসুদের কাজ
সামির আল মাসুদ


ফেসবুক আইডি হ্যাকের মাধ্যমে মডেল ও নায়িকাদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়াই ছিল হ্যাকার মাসুদের লক্ষ্য। তথ্যপ্রযুক্তির প্রতি আগ্রহ থেকে নেতিবাচক হ্যাকিংয়ের মতো কাজে জড়িয়ে পড়েন ২৩ বছরের সামির আল মাসুদ। পড়াশোনার দৌড় উচ্চ মাধ্যমিক হলেও হ্যাকিংটা ভালোই জানেন এ তরুণ। এরই সুবাদে অ্যানোনিমাস নামের হ্যাকিং গ্রুপে কাজ করার সুযোগ হয়েছিল তার। তবে হ্যাকিং গ্রুপে প্রবেশ করে মাসুদের শখ হয়ে ওঠে জনপ্রিয় তরুণ মডেল-নায়িকাদের ফেসবুক আইডি নিজের দখলে নেওয়া। তারপর ফেসবুক ইনবক্সে আপত্তিকর ছবি ও তথ্য ছড়িয়ে দেওয়ার মাধ্যমে মোটা অংকের টাকার বিনিময়ে আইডি ফেরত দেওয়া।

সর্বশেষ তার আক্রমণের শিকার হয়েছেন ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’-এর প্রথম রানারআপ নিশাত নাওয়ার সালওয়া। তার ফেসবুক আইডি দখলে নেয়ার পর টাকাও দাবি করেন মাসুদ। তবে হ্যাকারকে দশ হাজার টাকা দিলেও নিজের আইডি ফেরত পাননি মিস ওয়ার্ল্ড বাংলাদেশের প্রথম রানারআপ। 

এই জটিল সমস্যা সমাধানে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের শরণাপন্ন হন নিশাত। রমনা থানার ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলাও করেন। মামলার পর গতকাল বুধবার (২৯ মে) রাতে  ঢাকার খিলক্ষেতের একটি বাসা থেকে সামির আল মাসুদকে গ্রেফতার করে সাইবার ক্রাইম বিভাগ।

জিজ্ঞাসাবাদে হ্যাকার মাসুদ জানান, সাম্প্রতিক সময়ের জনপ্রিয় অন্তত ৩০ জন নায়িকা ও মডেলের ফেসবুক আইডি নিয়ন্ত্রণে নেন। এদের অনেকে আবার টাকা দিয়ে নিজেদের আইডি ফেরত পেয়েছে।

সাইবার ক্রাইম সূত্রে জানা যায়, জনপ্রিয় তরুণ চলচ্চিত্র অভিনেত্রী পূজা চেরি, টিভি অভিনেত্রী শারলিনা হোসেন, শাহতাজ মুনিরা হাশেম, উপস্থাপিকা ও মডেল মারিয়া নূর এবং এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী তমালিকা কর্মকারের ফেসবুক আইডিও নিজের নিয়ন্ত্রণে নিয়েছিল হ্যাকার সামির আল মাসুদ। পরে টাকা দাবি করে এসব মডেল-অভিনেত্রীদের হুমকি দেয় মাসুদ।

এ বিষয়ে জানতে চাইলে, সিটিটিসি’র সাইবার ক্রাইম বিভাগের সিনিয়র সহকারী কমিশনার ইশতিয়াক আহমেদ জানান, মূলত অসাবধানতাবশত ও সচেতনতার অভাবে হ্যাকিংয়ের শিকার হন অনেক মডেল-নায়িকারা। মাসুদ হ্যাক করা একাউন্ট ফিরে দিতে ১০ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত আদায় করত। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেনের সূত্র ধরে তাকে গ্রেফতার করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৩০ মে) তাকে আদালতে তুলে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চাইবে পুলিশ। 

এইচএম/আরআই