• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৭:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ০৭:৫২ পিএম

রাজশাহী বোর্ডে পাসের হার ৭৬.৩৮

রাজশাহী বোর্ডে পাসের হার ৭৬.৩৮
জিপিএ-৫ পাওয়ার খুশিতে এক ছাত্রীকে মিষ্টি খাইয়ে দিচ্ছেন শিক্ষক। ছবিটি রাজশাহী কলেজ থেকে তোলা

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফলে এ বছর পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন। পাসের হারে মেয়েরা এবং জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেরা এবার ভালো ফলাফল করেছেন।

ছাত্রদের পাসের হার ৭২ দশমিক ৩২ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৮১ দশমিক ২ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে মেয়েদের তুলনায় ছেলেরা ভালো ফল করেছেন।

বুধবার (১৭ জুলাই) দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো আনোয়ারুল হক প্রাং অনুষ্ঠানিকভাবে এই ফলাফল ঘোষণা করেন।

গত এপ্রিল মাসে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অংশ নিয়েছিলেন ১ লাখ ৫১ হাজার ১৩৪ জন শিক্ষার্থী। এর মধ্যে সব বিষয়ে পাস করেছেন ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন শিক্ষার্থী। গড় পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। গতবার পাসের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ।

৭ কলেজের সবাই ফেল

রাজশাহী শিক্ষা বোর্ডে চলতি বছর এইচএসসির ফলাফলে শতভাগ ফেল করেছে ৭টি কলেজ। গত বছর এই সংখ্যা ছিল ৬।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, নওগাঁর মান্দা উপজেলার চকওলি বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১৪ পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই ফেল করেছে। একই উপজেলার চককামদেব আদর্শ কলেজে পরীক্ষার্থী ছিল ৯ জন, তারা সবাই ফেল করেছে। জয়পুরহাট সদরের জয়পুরহাট নৈশ বিদ্যালয়ের ৩ পরীক্ষার্থীর সবাই ফেল। এছাড়া রাজশাহীর দুর্গাপুরের দাবিপুর কলেজ ও বগুড়ার সারিয়াকান্দি গণকপাড়া স্কুল অ্যান্ড কলেজের দুজন করে পরীক্ষার্থী অংশ নিয়ে ফেল করেছে সবাই। জয়পুরহাট সদর উপজেলার ইছামতি আদর্শ কলেজ থেকে একজন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ফেল করেছে। সিরাজগঞ্জ সদরের চৌগাছা মহিলা কলেজে একজন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে সেও ফেল করেছে।

এনআই

আরও পড়ুন