• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ০৯:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ০৯:৩৫ পিএম

মৌলভীবাজারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

যত ত্রাণের জন্য বলা হবে তত দেয়া হবে

যত ত্রাণের জন্য বলা হবে তত দেয়া হবে
রাজনগরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করছেন প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান - ছবি : জাগরণ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান বলেছেন, যত ত্রাণের জন্য বলা হবে তত দেয়া হবে। বন্যাদুর্গতদের মাঝে ৬৫০ মেট্রিক টন চাল, নগদ সাড়ে ৯ লাখ টাকা ও ৭ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, দুর্যোগসহনীয় পাকা ঘর নির্মাণ করে দেয়া হবে বন্যাদুর্গতদের, যাতে দুটি রুম থাকবে। বন্যাদুর্গতদের মাঝে আগামী ঈদে ১৫ কেজি চাল দেয়া হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বন্যাদুর্গত এলাকার শিশুদের জন্য ও গবাদিপশুর রক্ষণাবেক্ষণে টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া মৌলভীবাজারে বন্যাদুর্গতদের মাঝে বিতরণের জন্য নতুন করে ২০০ মেট্রিক টন চাল বরাদ্দের ঘোষণা দেন মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বন্যাদুর্গতরা ত্রাণ পাচ্ছে না, এটা ঠিক নয়। ত্রাণের কোনো অপ্রতুলতা নেই। বরাদ্দের ২০০ মেট্রিক টন চাল এখনো রয়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুরে মৌলভীবাজারের রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নে বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ বিতরণকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান উপরোক্ত কথাগুলো বলেন।

এ সময় পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামিম বলেন, বন্যা প্রতিবছর বাংলাদেশে হয়। ভারত থেকে আসা পানিতে বাংলাদেশের কয়েকটি জেলার কিছু অংশ প্লাবিত হয়। মৌলভীবাজারে যত দিন বন্যা থাকবে, তত দিন ত্রাণ দেয়া হবে। বাংলাদেশের কোথাও ত্রাণের সংকট হয় না।

তিনি বলেন, মনু নদী প্রকল্পে ১ হাজার ২ কোটি টাকা বরাদ্দের জন্য একনেকে তোলা হবে। এ বছরই মনু নদী প্রকল্পের কাজ শুরু হবে।

তিনি আরো বলেন, কুশিয়ারা নদীর জন্য ৪৯৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে। ২০১৯ সালের মধ্যে কুশিয়ারা নদীর কাজ শেষ হবে।

জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমানের সভাপতিত্বে ও মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুল আলম খান, পৌর মেয়র মো. ফজলুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. কামাল হোসেন, রাজনগর উপজেলা চেয়ারম্যান শাহজাহান খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, প্রশাসনের  উচ্চপদস্থ কর্মকর্তা এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এবং পানিসম্পদ উপমন্ত্রী মৌলভীবাজারে মনু নদীর চাঁদনীঘাট এলাকা পরিদর্শন করেন।

এনআই

আরও পড়ুন