• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০৭:২৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০৭:২৯ পিএম

ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট হচ্ছে ঢামেকে

ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট হচ্ছে ঢামেকে
হাসপাতালের বারান্দাতেও বেড়েই চলছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা-ছবি : জাগরণ

ডেঙ্গু রোগীর চিকিৎসায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আলাদা ইউনিট স্থাপন করা হচ্ছে। ডেঙ্গু রোগী সংখ্যা বাড়ার কারণে এই উদ্যোগ নিয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে  ডেঙ্গু ইউনিট খোলা হচ্ছে বলে জানান হাসপাতালের পরিচালক বি. জেনারেল ডা. এ কে এম নাছির উদ্দীন।

ডেঙ্গু রোগীদের দ্রুত চিকিৎসা দেয়া হবে এই ইউনিটে। হঠাৎ করে রোগীর সংখ্যা বেড়ে যাওয়া ও স্থান সঙ্কুলনা না হওয়ার কারণে সদ্য নির্মিত বার্ন ইনস্টিটিউটে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) দুপুরে ঢামেক হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

নাছির উদ্দীন জানান, ডেঙ্গু মোকাবেলায় ঢামেক হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। ডেঙ্গু রোগীদের সেবার জন্য এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে চিকিৎসক, নার্স, ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের পরর্বতী নির্দেশ না দেয়া পর্যন্ত ছুটি বাতিল ও কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেয়া হয়েছে। ভর্তিযোগ্য ডেঙ্গু রোগীদের ভর্তি রেখে বিনাপয়সায় পরীক্ষা-নিরীক্ষা করানো হচ্ছে।

তিনি বলেন, ঢামেকে আসা ডেঙ্গু রোগীদের মধ্যে শিশুদের সংখ্যা বেশি। প্রয়োজনে সংশ্লিষ্ট হাসপাতালের পুরাতন ভবনে আনসার সদস্যদের অস্থায়ী ক্যাম্পের কক্ষগুলোতে আলাদাভাবে শিশুদের চিকিৎসার জন্য আলাদা ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ সম্মেলনে জানান হয়, গত জানুয়ারিতে ঢামেক হাসপাতালে ডেঙ্গু রোগী এসেছিল ৩ জন। তারা চিকিৎসা নিয়ে চলে গেছেন। মার্চে ৪ জন, এপ্রিলে ৩ জন ও মে মাসে ৮ জন চিকিৎসা নিয়ে চলে যান। জুন মাসে হঠাৎ করে রোগীর সংখ্যা বেড়ে গেছে। ১৩৫ জনের মধ্যে এক ছাড়াচিকিৎসা শেষে ছাড়পত্র পেয়েছেন। জুলাই মাসে ২ হাজার ২৪২ জনের মধ্যে ১ হাজার ৫৮১ জন চিকিৎসা শেষে ছাড়পত্র পেয়েছেন। জানুয়ারি-জুলাই পর্যন্ত ৭ মাসে সর্বমোট রোগীর সংখ্যা ছিল ২ হাজার ৩৯৫ জন। এরমধ্যে ১ হাজার ৭৩৩ জন চিকিৎসা নিয়ে ছাড়পত্র পেয়েছেন। এ সময়কালে মারা গেছেন ১০ জন রোগী। বুধবার (৩১ জুলাই) সকাল পর্যন্ত ঢামেক হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ভর্তি ৬৫২ জন রোগী।

এইচএম/এসএমএম

আরও পড়ুন