• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০১৯, ১২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০১৯, ১২:৪৪ পিএম

ডেঙ্গু আতঙ্ক

বিশেষ বিমানে আজই আসছে নতুন ওষুধের নমুনা

বিশেষ বিমানে আজই  আসছে নতুন ওষুধের নমুনা

ডেঙ্গু জ্বরের জীবাণুর বাহক এডিস মশা নির্মূলে নতুন ওষুধের নমুনা বিশেষ বিমানে করে আজই আনা হবে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। বৃহস্পতিবার (১ আগস্ট) হাইকোর্টকে এই বিষয়ে অবহিত করেছে সংস্থাটি।
 
বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ এই প্রতিবেদন দাখিল করা হয়েছে। দক্ষিণ সিটির পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ রাজা প্রতিবেদন দাখিল করেন।

গত ৩০ জুলাই এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে দেশের বাইরে থেকে নতুন ওষুধ কবে আসবে তার সুনির্দিষ্ট দিন জানতে চান হাইকোর্ট।

আদালতে ঢাকা উত্তরের পক্ষে ছিলেন- আইনজীবী তৌফিক ইনাম টিপু ও দক্ষিণের পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

গত ২৫ জুলাই ওষুধের ডোজ বাড়িয়ে দিয়ে এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অপারেশন পরিচালনা করতে দুই সিটিকে চারদিন সময় দেন হাইকোর্ট।

গত ১৪ জুলাই এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা শহরে ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ একই ধরনের অন্যান্য রোগের বিস্তার রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতেও বিবাদীদেরকে বলা হয়।

এমএ/টিএফ 
 

আরও পড়ুন