• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৯, ২০১৯, ০৩:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০১৯, ০৩:৫৫ পিএম

রোহিঙ্গাদের অস্ত্র সরবরাহকারী ‘মুক্তি কক্সবাজার’র কার্যক্রম বন্ধ

রোহিঙ্গাদের অস্ত্র সরবরাহকারী ‘মুক্তি কক্সবাজার’র কার্যক্রম বন্ধ

অনেক বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে অভিযুক্ত এনজিও ‘মুক্তি কক্সবাজার’-এর সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে এনজিও ব্যুরো। পরবর্তী পদক্ষেপ না নেয়া পর্যন্ত এনজিও ব্যুরোর নির্দেশমতো ‘মুক্তি কক্সবাজার’র কার্যক্রম বন্ধ থাকবে। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তথ্যমতে, সম্প্রতি রোহিঙ্গাদের সরবরাহের জন্য তৈরি করা প্রায় ১০ হাজার দেশীয় অস্ত্রের মধ্যে ৬ শয়ের মতো উদ্ধার করে প্রশাসন। ‘মুক্তি কক্সবাজার’ এনজিও ব্যুরোকে অবগত না করে গোপনে ওইসব অস্ত্র তৈরি করে তা রোহিঙ্গাদের মাঝে সরবরাহ করছিল। এতে কোনো খারাপ উদ্দেশ্য ছিল। তাই ‘মুক্তি কক্সবাজার’র সকল ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এ নিয়ে তদন্তও চলছে।

‘মুক্তি কক্সবাজার’-এর তৈরি দেশি অস্ত্র  -  ছবি : জাগরণ

অভিযোগ রয়েছে, রোহিঙ্গাদের ঘিরে বিতর্কিত এনজিও মুক্তি কক্সবাজার’র বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র রয়েছে। এর অংশ হিসেবে তারা রোহিঙ্গাদের বাংলাদেশের বিরুদ্ধে দাঁড় করাতেই গোপনে বিপুল দেশীয় অস্ত্র সররবাহ করছিল। এ ঘটনা ধরার পড়ার পর সর্বস্তরের মানুষের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়। সর্বত্র চলছে সমালোচনা ও প্রতিবাদ। বিতর্কিত এনজিও ‘মুক্তি কক্সবাজার’ এরই মধ্যে রোহিঙ্গা ইস্যু ঘিরে গোপনে বাংলাদেশের অনেক ক্ষতি করেছে বলে দাবি উঠেছে।

এছাড়া মুক্তির মতো আরও বেশ কিছু দেশি-বিদেশি এনজিও রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশবিরোধী নানা ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠেছে।

এনআই

আরও পড়ুন