• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৯, ২০১৯, ০৯:০৭ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০১৯, ০৯:০৭ পিএম

ধাত্রীর অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

ধাত্রীর অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

লক্ষ্মীপুরে অনভিজ্ঞ ধাত্রীর অবহেলায় এক নবজাতকের মৃত্যু হয়েছে এবং প্রসূতি মাকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) প্রসূতির স্বামী মো. সহিদুল ইসলাম রনি বাদী হয়ে ধাত্রী আলেয়া বেগমের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৫ জনকে আসামি করে লক্ষ্মীপুর থানায় এ অভিযোগ দায়ের করেন। অভিযুক্ত আলেয়া বেগম সদর উপজেলার দালাল বাজার তালতলা এলাকার শাহাবুদ্দিনের স্ত্রী।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ২৬ আগস্ট দুপুরে সদর উপজেলার সমসেরাবাদ এলাকার সহিদুল ইসলাম রনির অন্তঃসত্ত্বা স্ত্রী নুর নাহার প্রিয়ার প্রসববেদনা ওঠে। অবস্থার অবনতি হওয়ায় প্রসূতিকে প্রথমে লক্ষ্মীপুর মা ও শিশু কেন্দ্রে এবং পরে দালাল বাজার মা ও শিশু কেন্দ্রে নেয়া হয়। কিন্তু দুটি চিকিৎসাকেন্দ্রেই কোনো চিকিৎসক ছিলেন না। এ সুযোগে ধাত্রী আলেয়া বেগম প্রসব করানোর কথা বলে ওই প্রসূতিকে নিজের বাড়িতে নিয়ে যান। একপর্যায়ে ইনজেকশন দিয়ে প্রসূতিকে অচেতন করেন। এতে পেটের ভেতরেই নবজাতক মারা যায়। এতেও ক্ষ্যান্ত হননি ধাত্রী আলেয়া। প্রসূতিকে হাসপাতালে না পাঠিয়ে তার বাড়িতেই প্রসবের ব্যবস্থা করেন। এতে প্রসূতির প্রচুর রক্তক্ষরণ হয়। পরে স্বজনরা মুমূর্ষু অবস্থায় ওই প্রসূতিকে শহরের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করেন।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ধাত্রী আলেয়া বেগম জানান, ‘প্রসূতির অবস্থা আশঙ্কাজনক দেখে হাসপাতালে নিতে স্বজনদের পরামর্শ দিই। কিন্তু তারা আমাকেই প্রসবে সাহায্য করাতে বলায় আমি করেছি। এতে আমার অপরাধ কোথায়?’

এ ব্যাপারে এসআই আবুল বাসার জানান, ধাত্রীর অবহেলায় প্রসূতির গর্ভে নবজাতকের মৃত্যুর ঘটনায় থানায় লিখিত অভিযোগ করা হয়েছে। তদন্ত চলছে। তদন্তের পর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এনআই

আরও পড়ুন