• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৮:১০ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৮:১০ এএম

সাতক্ষীরায় পাউবোর বাঁধে ভয়াবহ ভাঙন

সাতক্ষীরায় পাউবোর বাঁধে ভয়াবহ ভাঙন

সাতক্ষীরার শ্যামনগরের গাবুরায় দৃষ্টিনন্দন ট্রলার ঘাট সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বাঁধে ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। খোলপেটুয়া নদীতে উত্তাল জোয়ারে বাঁধ নদীতে ধসে পড়ে। বাঁধ ভাঙায় স্থানীয় জনগণের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। 

সাতক্ষীরার শ্যামনগরের গাবুরার সাবেক ইউপি সদস্য ফিরোজ হোসেন জানান, শক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যার পর থেকে পাউবো এই বাঁধের ভাঙন শুরু হয়। কর্তৃপক্ষকে বার বার বলার পরেও বাঁধ সংস্কারের কোন কার্যক্রম এখনো শুরু হয়নি। 

শ্যামনগরের গাবুরা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জি এম মাসুদুল আলম জানান, তাৎক্ষণিক বিষয়টি পাউবো কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। স্থানীয়দের সহায়তায় স্বেচ্ছাশ্রমের ভিত্তিত্বে বাঁধ রক্ষার কাজ চলছে। টেকসইভাবে ভাঙন দ্রুত সংস্কার না হলে ২০০৩ সালে সরকারের অর্থায়নে সুপেয় পানির জন্য দৃষ্টিনন্দন প্রকল্পটি নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এতে গাবুরার মানুষ মিষ্টি পানি হতে বঞ্চিত হবে। তাছাড়া দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত সাইক্লোন সেল্টারসহ ফুটবল খেলার জন্য একমাত্র মাঠটি নোনা পানিতে তলিয়ে যাবে। ২০০৯ সালে আইলার আঘাতে পাউবো এই বেড়িবাঁধটি লণ্ডভণ্ড হয়ে সমগ্র গাবুরা নোনা পানিতে তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষতি হয়। ইউনিয়নের চারপাশে ২৭ কিলোমিটার পাউবো বেড়িবাঁধের অধিকাংশ স্থান ঝুঁকিপূর্ণ।
 
সংশ্লিষ্ট ১৫নং পোল্ডারের দায়িত্বরত সেকশন অফিসার (এসও) সাজ্জাদুল হক ভাঙনের সত্যতা স্বীকার করে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। 

সাতক্ষীরা জেলা নির্বাহী প্রকৌলশী (এক্স-এন) আবুল খায়ের ও উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) রাশেদুর রহমান ভাঙন কবলিত স্থান পরিদর্শন শেষে শীঘ্রই কাজ শুরু করার আশ্বাস দেন।

কেএসটি

আরও পড়ুন