• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৩:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৩:৫৪ পিএম

‍‍‘জয় হিন্দ‍‍’ বলায় রাবি ভিসির বহিষ্কার চাইলেন কাদের সিদ্দিকী

‍‍‘জয় হিন্দ‍‍’ বলায় রাবি ভিসির বহিষ্কার চাইলেন কাদের সিদ্দিকী
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এম আবদুস সোবহান ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীরউত্তম (ডানে)

ভারতের স্লোগান ‘জয় হিন্দ’ দিয়ে বক্তব্য শেষ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এম আবদুস সোবহানকে দালাল-চাটুকার আখ্যায়িত করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীরউত্তম। তিনি বলেছেন, এই দালাল-চাটুকারের দল থাকলে সব অর্জন বিসর্জনে চলে যাবে। ‘জয় হিন্দ’ স্লোগান দেয়ায় তিনি রাবি ভিসির বহিষ্কারও দাবি করেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে ‘চলমান দুর্নীতি-বিরোধী অভিযান ও বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় কৃষক শ্রমিক জনতা লীগের নাসরিন কাদের সিদ্দিকী, প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান দলের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীর প্রতিক।

বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, টানা ৯ মাস লড়ে দেশ স্বাধীন করেছি ‘জয় হিন্দ’ স্লোগান শোনার জন্য নয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভিসি এই স্লোগান দিয়ে ৩০ লাখ শহীদদের আত্মত্যাগকে অসম্মান করেছেন। মুক্তিযোদ্ধাদের হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছেন। এটি চরম ঔদ্ধত্য ও রাষ্ট্রদ্রোহিতা। এই মুহূর্তে তার বহিষ্কার দাবি করছি। 

গত ২৬ সেপ্টেম্বর ইতিহাস বিভাগ ও জন-ইতিহাস চর্চা কেন্দ্রের যৌথ আয়োজনে একটি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্য শেষে রাবি ভিসি জয় বাংলা ও জয় হিন্দ বলে শেষ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ। অন্য একটি দেশের জাতীয় স্লোগান দেয়ার পর থেকেই তাকে নিয়ে বিতর্ক শুরু হয়। তার এ স্লোগানকে রাষ্ট্রদ্রোহিতার শামিল দাবি করে অনেকেই তার বহিস্কার ও বিচার দাবি করেছেন।

টিএসি/এসএমএম

আরও পড়ুন